মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমাদের ধারণা কি? মানসিক স্বাস্থ্য কি ও মানসিক রোগ

মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমাদের ধারণা কি? মানসিক স্বাস্থ্য কি ও মানসিক রোগ

মানসিক স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য: মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কে আমরা কতটুকু জানি? কিংবা মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমরা কতটুকু সচেতন! মানসিক রোগ বলতে কি শুধুই পাগল হয়ে পাবনাতে ভর্তি হওয়া বোঝায়? চলুন মানসিক স্বাস্থ্য সম্পর্কে এসব উত্তর আজ জেনে আসি।

মানসিক স্বাস্থ্য মানে কি(Mental health meaning in bengali) :  যে স্বাস্থ্য আমাদের মন, আবেগ এবং আচরণগত বিষয়কে বুঝিয়ে, পর্যালোচনা ও ব্যাখ্যা বিশ্লেষণ করে থাকে তাকে মানসিক স্বাস্থ্য বলা হয়।

মানসিক স্বাস্থ্য(mental health) কেন প্রয়োজন:

আমরা সবাই কমবেশি আমাদের শারীরিক স্বাস্থ্যের প্রতি রক্ষণশীল। জ্বর, সর্দি কিংবা সামান্য কাশি হলে আমরা চিন্তিত হয়ে পড়ি এবং অ্যান্টিবায়োটিক ওষুধ খাওয়ার জন্য ফার্মেসিতে দৌড়াই। পারলে নিজের বাসাতেই ছোটখাটো একটি ফার্মেসি দিয়ে দেই অর্থাৎ বাসাতেই অনেক প্রকার ঔষধ থাকে। কিন্তু আমরা মানসিক স্বাস্থ্যের ব্যাপারে কতটুকু সচেতন? আমাদের শারীরিক স্বাস্থ্যের ব্যাপারে আমরা যতটা সচেতন ঠিক উল্টো চিত্র আমাদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে। কিন্তু মানসিক স্বাস্থ্য ঠিক থাকলে আপনি অনেক ধরনের শারীরিক রোগ থেকে বেঁচে থাকতে পারবেন। মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে অমনোযোগী একটি কারণ হচ্ছে মানসিক রোগের উপসর্গগুলো ও মানসিক স্বাস্থ্য বৈশিষ্ট্য অনেক ক্ষেত্রেই আমাদের বোধগম্য নয়। অর্থাৎ আমরা মানসিক রোগ বলতে পাগল হয়ে পাবনাতে যাওয়াই বুঝি। অথবা মানসিক রোগ আমরা সম্পূর্ণ ভিন্নভাবে উপস্থাপন করি। এর একটি কারণ হচ্ছে অধিকাংশ মানুষই মানসিক স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য বৈশিষ্ট্য, মানসিক স্বাস্থ্য বিজ্ঞান এবং মানসিক রোগ নিয়ে অজ্ঞ।

এছাড়া মানসিক ডাক্তারের কাছে যদি আমি কিংবা আমার পরিবারের কাউকে নিয়ে যাই, তাহলে যদি কেউ জেনে ফেলে তাহলে লোকে কি বলবে! ভাবতে পারে সে পাগল হয়ে গেছে। এমন একটি মনোভাবের কারণে আমরা মানসিক স্বাস্থ্য(mental health) সমস্যা নিয়ে উদাসীন থাকি।

এর অন্য একটি কারন হচ্ছে আমাদের দেশের মানুষের মধ্যে এখনো সচেতনতা বৃদ্ধি হয়নি। তারা এখনো ম্যাজিক, জাদু, কুফরি কালাম, জিন-ভূতের আছর ইত্যাদিতে বিশ্বাসী। মানসিক সমস্যার ক্ষেত্রে তারা এখনও তাবিজ-কবজ অথবা কবিরাজের কাছে যেয়ে থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুস্থতার সংজ্ঞা দিয়েছেন এভাবে, মানুষের শারীরিক মানসিক ও সামাজিক অবস্থার ভারসাম্যপূর্ণ ও স্বাস্থ্যকর সমন্বয় হচ্ছে সুস্থতা।

আমরা আমাদের জীবনে চলার ক্ষেত্রে বিভিন্ন সময়ে বিপর্যয়ের সম্মুখীন হয়ে থাকি। তা হতে পারে আমাদের ব্যক্তি জীবন অথবা আমাদের কর্মজীবন। এক পর্যায়ে যখন এই বিপর্যয় গুলো আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটায়, তখন মানসিক স্বাস্থ্য এবং মানসিক রোগ নিয়ে প্রশ্ন ওঠে। এমনকি মানসিক স্বাস্থ্য যখন যথেষ্ট পরিমাণ ভেঙে যায় মানুষ তখন সুইসাইড এর মত পন্থাও বেছে নেয়।

মানসিক স্বাস্থ্য(manosik sastoh) ভালো না থাকলে কি সমস্যা হয়?

মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে আপনি কাজে অমনোযোগী হয়ে পড়বেন। আপনি আপনার শারীরিক স্বাস্থ্যের ব্যাপারেও হয়ে যাবেন উদাসীন। এর ফলে আপনার শরীরে বাঁধা বাধবে বিভিন্ন ধরনের রোগ। অর্থাৎ মানসিক রোগ থেকে শারীরিক রোগ এর উৎপত্তি হয়ে থাকে।

মানসিক স্বাস্থ্য আমাদের মস্তিষ্কের সাথে জড়িয়ে আছে। অন্যদিকে মস্তিষ্ক আমাদের সমস্ত শরীর কে নিয়ন্ত্রণ করে। সুতরাং আমরা বুঝতেই পারছি শারীরিক সুস্থতার জন্য মানসিক স্বাস্থ্য কতটা প্রয়োজনীয়। মানসিক অসুস্থতা এবং মানসিক চাপ বৃদ্ধি পেলে শরীরের বিশেষ ধরনের হরমোন নির্গত হয়, যা হূদযন্ত্রের ক্রিয়াকে ব্যহত করে। এর ফলে হৃদপিণ্ড সঠিকভাবে রক্ত সঞ্চালন করতে পারে না। ফলে আমাদের শরীরে অক্সিজেনের ভারসাম্য থাকেনা। দেখা দেয় উচ্চরক্তচাপ অথবা ডায়াবেটিস এর মত সমস্যা।

কোন ব্যক্তি মানসিকভাবে সুস্থ না থাকলে কাজের উদ্যমতা হারিয়ে ফেলে। শিক্ষার্থী পড়ালেখার আগ্রহ হারিয়ে ফেলে। এছাড়া সে হয়ে পড়ে উদাসীন। ফলশ্রুতিতে বিভিন্ন অসামাজিক কার্যক্রমে লিপ্ত হয়ে পড়ে। মাদকাসক্ত নিত্যদিনের সঙ্গী হয়ে যায়। পিতা মাতার কথা তার কোন কাজেই আসে না। এর ফলে পিতা-মাতাও থাকে দুশ্চিন্তায়। তারাও সঠিকভাবে কাজ করতে পারে না। একসময় তারা উভয়েই বিরক্ত হয়ে পড়ে এবং হতাশ হয়ে পড়েন। অন্যদিকে তাদের সন্তান মাদকের সর্বোচ্চ পর্যায়ে চলে যায়। একজন সুস্থ মানুষ হয়ে পড়ে সমাজের চোখে অসুস্থ। এভাবেই আমাদের অসচেতনতার কারণে সমাজ থেকে হারিয়ে যাচ্ছে অনেক মেধাবী। সুতরাং এখনই সময় মানসিক স্বাস্থ্যের(mental health) প্রতি নজর দেওয়া।

তাহলে মানসিক সুস্থতা কি?

মানসিক সুস্থতা হলো যে অবস্থায় মানুষ নিজের সক্ষমতা বুঝতে পারে, বিভিন্ন বিপর্যয় কে সামলে নিতে পারে এবং যেকোনো পরিবেশের সাথে নিজেকে মানিয়ে চলতে পারে। মানসিক সুস্থতার কারণে আমরা আমাদের জীবনের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারি ও সামনে এগিয়ে যেতে পারি।

মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় সম্পর্কে জানতে এই পোস্ট পড়ুন: How To overcome depression in bengali

কখন মানসিক চিকিৎসা বা কাউন্সেলিং করানো উচিত?

মানসিক রোগ থেকে মুক্তির উপায়

আমাদের অনেক শিক্ষিত ব্যক্তিদের মধ্যেও ধারণা আছে যতক্ষণ না মানুষ পাগল হয় ততক্ষণ পর্যন্ত মানসিক ডাক্তারের কাছে যাওয়ার প্রশ্নই আসে না। কিন্তু মানসিক ডাক্তারের কাছে যাওয়ার জন্য মানসিক অসুস্থতা কোন পর্যায়ে হতে হবে, কেমন হতে হবে সে সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। আমরা এই নিয়ে চিন্তাও করি না। মানসিক স্বাস্থ্য কি? আমার জীবনের প্রতিটা ক্ষেত্রে আমার মন কেমন করে চলছে, আমার মন কি বলছে, আমার মন কি কোনো কাজের ক্ষেত্রে আমাকে সঠিক নির্দেশনা দিচ্ছে কিনা এগুলো সমন্বয়ে হচ্ছে মানসিক স্বাস্থ্য(manosik sasto)।

ধরলাম, আপনি খুব ভালো করে লেখাপড়া করছেন কিন্তু যখন আপনি পরীক্ষার রুমে ঢুকলেন তখন আপনি খুব নার্ভাস হয়ে পড়েন। আপনি সব ভুলে যান। আবার আপনি কোন কাজ শুরু করার পূর্বে হতাশ হয়ে যান এই ভেবে যে, আপনি সফল হবেন কি হবেন না! এই সমস্যাগুলো কিন্তু মানসিক সমস্যা। কিন্তু আমরা এই সমস্যার ক্ষেত্রে পুরোপুরি উদাসীন। এর জন্য প্রয়োজন মানসিক কাউন্সেলিং।

আমরা সবাই সফল হতে চাই। আর সফল হওয়ার জন্য প্রয়োজন মানসিক দৃঢ়তা। মানসিকভাবে দৃঢ় থাকতে হলে প্রয়োজন মানসিক সুস্থতা। আর মানসিক সুস্থতার জন্য প্রয়োজন আপনার মানসিক ডাক্তারের পরামর্শ নেওয়া। তাহলে এখন আপনিই বলুন কখন আপনি মানসিক ডাক্তারের কাছে যাবেন? পাগল হলে নাকি পাগল হওয়ার আগেই।

এখন এই প্রশ্নটি আমি আপনাদের উপর ছেড়ে দিলাম, কখন মানসিক ডাক্তারের কাছে যাওয়া উচিত?

আরো পড়ুন: মানসিক স্বাস্থ্য কি? মানসিক রোগ থেকে মুক্তির উপায়

25 টি অবাক করা সাইকোলজি ফ্যাক্ট যা আপনাকে চমকে দিবে

আসুন আমরা মানসিক স্বাস্থ্যের(mental health) প্রতি সচেতন হই। নিজে সচেতন হই এবং অন্যকে মানসিক চিকিৎসার বা কাউন্সেলিং(Psychiatrist in bengali) এর ব্যাপারে উৎসাহিত করি। তাহলে সমাজ থেকে মাদকাসক্ত এবং সুইসাইড নামক ব্যাধি বিদায় হবে। তাই আমাদের শপথ নেয়া উচিত আজ থেকে আমরা মানসিক স্বাস্থ্যের ব্যাপারে থাকবো না আর উদাসীন।

মানসিক স্বাস্থ্য সমস্যা, মানসিক রোগ থেকে মুক্তির উপায়, মন মানসিকতা ভালো রাখার উপায়, মানসিক স্বাস্থ্য বৈশিষ্ট্য এক কথায় মনোবিজ্ঞান ও মানসিক স্বাস্থ্য নিয়ে জানতে চোখ রাখুন এখানে

এখানে মানসিক স্বাস্থ্য বিষয়ক লেখা গুলো মনোবিজ্ঞান ছাত্র-ছাত্রীদের দ্বারা লেখা হয়। তাই Learning view bd এর সাথেই থাকুন।

1 thought on “মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমাদের ধারণা কি? মানসিক স্বাস্থ্য কি ও মানসিক রোগ”

Leave a Comment