সাব্জেক্ট রিভিউ: গনিত, ক্যারিয়ার, উচ্চশিক্ষা, জব

ছোটবেলায় হয়তো দেখেছ যারা গণিত ভালো পারত, তারা একটু বেশি ভাব নিয়ে চলতো। আসলে গনিতের ডিমান্ড স্কুল কলেজ এবং ভার্সিটিতে যেমন রয়েছে তেমনি উন্নত ক্যারিয়ারে রয়েছে অপার সম্ভাবনা।

ছোটবেলা থেকে কি তোমার গণিতের প্রতি আগ্রহ বেশি? তুমি কি গণিতের লজিক সহজেই বুঝতে পারো? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে এই লিখা তোমাকে নিয়ে।

সুতরাং আজ আমদের রিভিউ এর বিষয়, সাব্জেক্ট রিভিউ: গনিত

তার আগে কিছু কথা:

একটি কথা সব সময় বলি, যে কোন সাবজেক্টে যদি তুমি কঠোর পরিশ্রম করতে পারো তাহলে সফলতা আসবে। কারণ যে কোন সাবজেক্টে ভবিষ্যৎ রয়েছে বলেই সেই সাবজেক্ট টি ভার্সিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যদিকে ধরো, তুমি খুব ভালো একটি সাবজেক্ট পেয়েছো। কিন্তু তোমার পরিশ্রম নেই। তাহলে তোমার ভাল সাবজেক্টে তোমার কিছুই হবে না। পরিশ্রমই সৌভাগ্যের প্রসূতি এটি  শুধু  শুধু সত্য নয় বরং চরম বাস্তবতা। অনেকেই ভালো সাবজেক্ট পেয়ে ভাবে, আমি সব পেয়ে গেছি। কিন্তু পরিশ্রম না করলে তুমি কিছুই পাবে না। তাই তোমার সাফল্যের জন্য সাবজেক্ট এর চেয়ে তোমার পরিশ্রমই মূল চাবিকাঠি। আমরা মূলত সাবজেক্ট রিভিউ করি তোমাদের চেষ্টাকে একটু সহজ করতে। কিন্তু আমাদের পরামর্শ থাকবে যেন তোমরা সঠিক সাবজেক্ট চয়েজ করে পরিশ্রম করার মাধ্যমে এবং জানার মাধ্যমে তোমার সাফল্যে পৌছাও।

গণিতে কী পড়ানো হয়?

বীজগণিত, জ্যামিতি, ক্যালকুলাস, গাণিতিক বিশ্লেষণ, রৈখিক বীজগণিত, সংখ্যাতত্ত্ব, অন্তরীকরণ সমীকরণ ইত্যাদি” তুমি তোমার অনার্স লাইফের প্রথম এবং দ্বিতীয় বর্ষের পেয়ে থাকবে। তবে তোমাকে এসময় কিছু নন মেজর সাবজেক্ট পড়ানো হবে। নন মেজর সাবজেক্ট হিসেবে থাকবে পরিসংখ্যান, পদার্থবিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞানের মৌলিক বিষয়গুলো। গণিত বিভাগে চার বছরের BSC কোর্সে গণিতের মূল বিষয়ের পাশাপাশি করে ল্যাব কোর্স করতে হয়। ল্যাবে মূলত প্রোগ্রামিং /উচ্চতর ভাষার প্রোগ্রামিং শিখানো হয়। কিন্তু তোমাকে সারাসপ্তাহ ল্যাব করতে হবে না, সপ্তাহে মাত্র একদিন ল্যাব করতে হবে ।

অধিকাংশ ক্ষেত্রে গাণিতিক সমীকরণের সঠিক মান বের করা সম্ভব হয় না। এমন ক্ষেত্রে বিচ্যুতি নিয়ন্ত্রণে রেখে আসন্ন মান নির্ণয় করার হয় পদ্ধতিকে বলা হয় সংখ্যাসূচক বিশ্লেষণ। বড় বড় সমীকরণের হিসাব কষে বা ক্যালকুলেটরের মাধ্যমে মান নির্ণয় প্রায় আ।কাশ কুসুম চিন্তার মতো। তাই এমন ক্ষেত্রে কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে মান নির্ণয় কিভাবে করবে তা শেখানো হয়। অন্তরীকরণ গণিতের একটি গুরুত্বপূর্ণ শাখা। অন্তরীকরণ এর মাধ্যমে প্রচুর গাণিতিক সমস্যা সমাধান করা হয়। এ জন্য তৃতীয় বর্ষে সংখ্যাসূচক বিশ্লেষণবিষয়ক কিছু কোর্স পাবে। এছাড়া অত্যানুকূল ফলাফল নির্ণয় করার জন্য রৈখিক প্রোগ্রামিং কোর্স রয়েছে। বিমূর্ত গণিত হিসেবে বিমূর্ত বীজগণিত যেমন অ্যাবস্ট্রাক্ট অ্যালজেব্রা, গ্রুপ তত্ত্ব ইত্যাদি শিখানো হয়।

চতুর্থ বর্ষে,

আংশিক অন্তরীকরণ সমীকরণের তাত্ত্বিক ও সংখ্যাসূচক বিশ্লেষণের প্রয়োজনীয় কোর্স থাকবে। কোর্স হিসেবে থাকবে ফাংশনাল অ্যানালাইসিস। মহাকাশ বিজ্ঞানের গাণিতিক বিশ্লেষণের পদ্ধতি হিসেবে অন্তরীকরণ জ্যামিতি ও টেনসর বিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ। যা তোমাকে চতুর্থ বর্ষে শেখানো হবে। এ ছাড়াও আরও বিভিন্ন কোর্স থাকে।

গণিত কারা পড়বে:

গ্রিক গণিতবিদ এবং গণিতের জনক আর্কিমিডিসের ভাষায়, ‘তার কাছেই গণিত তার সৌন্দর্য নিয়ে যায়, যে বিশুদ্ধ মন ও ভালোবাসা নিয়ে গণিতের দিকে অগ্রসর হয়।’

এক্ষেত্রে বলা যায়, যেসব শিক্ষার্থী গণিতকে ভালোবাসে এবং গণিতের প্রতি যাদের রয়েছে সীমাহীন আগ্রহ তাদের জন্য গণিত একটি উৎকৃষ্ট বিষয়। তারা গণিত এর মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদান রাখবে। কারণ বিজ্ঞান এবং প্রযুক্তি গণিত ছাড়া প্রায় অচল। আরেকটি বিষয় অনেকেই গণিত নাম শুনলেই ভয়ে কেঁপে ওঠে। তাদের আমি বলব, গণিত তুমি একাই পড়ছো না। পুরো পৃথিবীতে গণিত বিষয়ে অনেকেই ডিগ্রী অর্জন করেছে। তারা যদি পারে তুমি কেন পারবে না। তুমি একটু চেষ্টা করলেই পারবে। তার আগে তোমার সাইকোলজিতে ধারণ করতে হবে গণিত কঠিন নয়। তাহলে তোমার কাছে গণিত সহজ হয়ে যাবে।

গণিতে উচ্চশিক্ষা:

BSC শেষে তুমি পৃথিবীর top ranking University থেকে ডিগ্রি নিতে পারবে। অনেকেই জানো বিদেশে Masters /PhD করার জন্য GRE/ielts নামক একটা টেস্ট দিতে হয়। এই পরীক্ষার 50% প্রশ্নই  maths related হয়ে থাকে। গণিতে দক্ষতা থাকলে GRE এর Quantitative এবং Integrated reasoning part খুব দ্রুত নির্ভুলভাবে সমাধান করতে পারবে। গণিতে BSC সম্পন্ন করার পর তুমি অনেকগুলো বিষয়কে MSC এর জন্য বেছে নিতে পারবে।

ম্যাথমেটিক্স ডিপার্টমেন্ট নেই এমন একটি ভার্সিটির নাম কি তোমরা বলতে পারবে? আমার মনে হয় তোমরা পারবে না। কারণ পৃথিবীর সব ভার্সিটিতে ম্যাথমেটিক্স সাবজেক্ট থাকে। তাহলে উচ্চশিক্ষা নিয়ে কেন এত চিন্তা। ম্যাথমেটিক্স পড়ে তুমি খুব সহজেই উচ্চশিক্ষার জন্য দেশ এবং দেশের বাইরে পড়ালেখা করতে পারবে। অর্থাৎ গণিতে উচ্চশিক্ষার জন্য রয়েছে অপার সম্ভাবনার দুয়ার।

গণিতে উচ্চ শিক্ষার জন্য কিছু ফিল্ড উল্লেখ করা হলো:

যেমন:

১. Financial Mathematics /Financial Engineering : বর্তমান সময়ে Mathematician দের জন্য অন্যতম জনপ্রিয় একটা ক্ষেত্র। এই sector এ ভালো করতে গাণিতিক দক্ষতা খুব সহায়তা করবে। যদি তোমরা ভালো বেতনের জব পেতে চাও, তারা mathematics এ অনার্স বা BSC সম্পন্ন করে এই field এ আসতে পার।

২. Actuary: গণিতবিদদের জন্য এটি আরেকটি খুব ভাল ক্ষেত্র। গণিতবিদদের বিভিন্ন বীমা কোম্পানিতে actuarial scientist হিসেবে কাজের রয়েছে অফুরন্ত সুযোগ।

৩. Data Science /Business Analytics : বিভিন্ন University তে Data Science /Business Analytics বিষয়টি MSC এ পড়ানো হয়। USA এর টপ 10 highest paid job এ Data Science অন্যতম। BSC এর বিভিন্ন ম্যাথ কোর্স এবং ল্যাবের programming skill তোমাকে এখানে অনেক সাহায্য করবে।

৪. Operation Research : একটা কোম্পানি কিভাবে পণ্য উৎপাদন করলে, কোন পণ্য বাজারে ছাড়লে,কতগুলো পণ্য উৎপাদন করলে সর্বোচ্চ লাভবান হবে এবং উৎপাদন খরচ কম হবে, তা  নিয়ে গাণিতিক বিশ্লেষণ করা হয় Operation Research এই ফিল্ডে। Mathematics এ তোমাকে Linear Programming, Non Linear Programming শেখানো হবে। BSC শেষ করে তুমি খুব সহজেই Operation Research এ আসতে পার এবং দেখবে কোম্পানিগুলো তোমার কাছে আসবে।  কোম্পানিগুলো উৎপাদন -খরচ-লাভ-ক্ষতি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য তোমার কাছে আসবে, যদি তুমি স্কিলফুল হও।

৫. Computational Mathematics : বিষয়টি মূলত Mathematics এবং Programming এর সমন্বয়। Research করার এর জন্য খুব ভাল একটি টপিকস এটি।

৬. Computer Science: Mathematics এ তোমাকে programming lab করতে হবে। অনেকের CSE/IT তে পড়ার ইচ্ছে ছিল, কিন্তু যদি সেখানে ভর্তি হতে না পারো, তারা Mathematics এ BSC করতে পার। গণিতে BSC করার পর তুমি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে Computer Science এ MSC/Research করতে পারবে। প্রোগ্রামিং হিসাবে মূলত সি প্রোগ্রামিং করানো হয়। কারণ প্রোগ্রামিং এর জগতে সি প্রোগ্রামিং কে বলা হয় মাদার অফ ল্যাঙ্গুয়েজ।

৭. Pure Mathematics : Fuzzy mathematics, Group Theory, Ring Theory, Lie Algebra এমন পিওর গণিতের অনেক শাখা তোমার ভালো লেগে যেতে পার। আ  র Top ranked University Pure Mathematics এ Research এর জন্য প্রচুর scholarship দেয়।

গণিতে ক্যারিয়ার:

Career Of Mathmatics

শিক্ষকতা:

গণিত বিষয়টি মূলত ক্লাস ওয়ান থেকে শুরু হয়ে ভার্সিটি লাইফ পর্যন্ত কাজে লাগে। তাই স্কুল কলেজ ভার্সিটি সব জায়গায় তোমার শিক্ষক হওয়ার সুযোগ রয়েছে। শুধু প্রয়োজন দক্ষতা এবং ভালো রেজাল্ট।

 যদি তোমার অনার্সের রেজাল্ট ভাল হয়, তাহলে খুব সহজেই বিভিন্ন সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয়ে/ কলেজগুলোতে শিক্ষকতা করতে পারবে।

তাছাড়া ইংলিশ মিডিয়াম স্কুল/ কলেজগুলোতেও গণিতের শিক্ষকদের চাহিদা খুব ভাল। তাহলে এখন একটু বেতনের দিকটা দেখে আসি। গণিতের শিক্ষক বেতন কম! এটা কি হয়? না। যেকোন জায়গায় ভালো মানের স্কুল কলেজ বা ভার্সিটিতে গণিত শিক্ষকদের বেতন এবং সম্মান অন্যদের তুলনায় একটু বেশি হয়।

ব্যাংক:

বিভিন্ন ব্যাংক, Financial firm এখানেও তুমি জব করতে পার। বিভিন্ন সরকারি ব্যাংক জব এর পরীক্ষায় যেসব গণিত এসে থাকে, তা তোমার প্রায় সবই কভার হয়ে যাবে। সুতরাং খুব সহজেই ব্যাংক জবের জন্য তুমি প্রস্তুত হতে পারবে। এছাড়া সকল সরকারি পরীক্ষায় গণিত অংশ থাকে। তাই এক্ষেত্রে তুমি অন্যদের তুলনায় অনেকটাই এগিয়ে থাকবে।

BCS:

আর BCS এর কথা যদি চিন্তা কর, এখানে গণিতে যা আসে তা হলো 9-10/ Intermediate এর ম্যাথ। যা তোমার জন্য কোন ব্যাপার ই না ৷ BCS পরিক্ষায় এর maths+ mental ability/IQ part এ তুমি পূর্ণ নম্বর সহজেই তুলতে পারবে।

এবার মজার কিন্তু গুরত্বপূর্ণ একটি কথা বলি, গণিতে পড়লে তোমাকে কখনোই টিউশনি সংকটে পড়তে হবে না। বৈচিত্রময় টিউশন অফার পাবে। গণিত বিভাগে অন্য বিভাগের শিক্ষার্থীদের চেয়ে তুমি প্রচুর ফ্রি টাইম পাবে, যেটাকে তুমি ক্যারিয়ার ডেভেলপমেন্ট এ কাজে লাগাতে পারবে।

এছাড়া গণিতের জন্য আলাদা করে কোন সেক্টর উল্লেখ না করাই ভালো। কারণ যে অলরাউন্ডার সে সব জায়গায় পারদর্শী। গণিতবিদদের জন্য সকল  সেক্টর এর দরজা খোলা। তোমাকে আমি একটি কৌশল বলবো, সেটা হচ্ছে তুমি তোমার  ডিপার্টমেন্টের কোন বড় ভাই যারা তৃতীয় বর্ষ এবং চতুর্থ বর্ষের ছাত্র, তাদের কাছে যাবে এবং গণিত এর ভবিষ্যৎ সম্পর্কে জিজ্ঞাসা করবে। আশা করি তোমরা পরিপূর্ণ উত্তর পেয়ে যাবে। আর এটি হচ্ছে সবচেয়ে ভালো পন্থাঅ

অনেকে এমন রয়েছে, যাদের গণিত শব্দটি শুনলেই মনে কম্পন সৃষ্টি হয়। তারা গণিত বুঝুক আর না বুঝুক তাদের কাছে গণিত কঠিন লাগবেই। কারণ তারা ভেবেই নিয়েছেগণিত  বহুৎ কঠিন। যাদের এমন হয় তারা এই সাবজেক্ট  স্কিপ করতে পারো। কিন্তু যখন তুমি গণিত বুঝতে পারবে, তখন এর আসল মজা অনুধাবন এবং বাস্তবে প্রয়োগ করতে পারবে।

পরিশেষে,

গণিতের প্রতি অসীম ভালবাসা না থাকলে বা গণিতকে হিমালয়ের মতো কঠিন মনে হলে গণিত বিভাগে পড়তে না আসাই ভালো। তবে তুমি এখানে একটু চেষ্টা করলে ভালো কিছু করতে পারো।

সকল বিষয় এর সাবজেক্ট রিভিউ পেতে ভিজিট করুন এখানে

2 thoughts on “সাব্জেক্ট রিভিউ: গনিত, ক্যারিয়ার, উচ্চশিক্ষা, জব”

Leave a Comment