7 ways to online money income for students in Bangladesh

online money income for students in Bangladesh: বর্তমান তথ্য প্রযুক্তির যুগে মানুষের সকল কাজকর্ম অনলাইন ভিত্তিক। অনলাইন ভিত্তিক এর ফলে অনলাইনে বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি হয়েছে। মানুষ অনলাইন থেকে আয় করছে। আমরা ছাত্র অবস্থায় অনলাইন থেকে ইনকাম করতে পারি। কিন্তু আমরা অনেকেই জানি না কোন উপায় অবলম্বন করলে অথবা কোন বিষয়ে দক্ষতা অর্জন করলে খুব সহজে অনলাইন থেকে আয় করা যায়। তাই আজকে আমরা আপনাদের জানাব, online money income for students in Bangladesh.

Online money income for students in Bangladesh:

  • Blogging
  • Digital marketing
  • Tuition
  • Freelancing
  • Web Design
  • Part-time job
  • Internship

অনলাইন ইনকাম কি?

ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে অনলাইন জগত থেকে যদি আমরা অর্থ উপার্জন করতে পারি, তাহলে তাকে বলা হয় অনলাইনে ইনকাম। একটি মানুষ যেমন বিভিন্ন ধরনের চাকরি করতে পারেন, তেমনি অনলাইনে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। আমাদের উচিত যে কোন একটি কাজ সম্পর্কে খুব ভালোভাবে দক্ষতা অর্জন করা। তাহলে আমরা খুব সহজে অনলাইনে কাজ করতে পারব। পৃথিবীর বড় একটি অংশ বাংলাদেশের ফ্রিল্যান্সার। তাই তারা যদি পারেন আপনিও অনলাইন থেকে আয় করতে পারবেন। সেই ধারাবাহিকতায় আজকে আমাদের এই পোষ্টের বিষয় হচ্ছে, online money income for students in Bangladesh.

online money income for students in Bangladesh এর উপায় সমূহ:

online money income for students blogging:

স্টুডেন্ট দের জন্য সবচেয়ে ভালো একটি মাধ্যম হচ্ছে ব্লগিং। যেহেতু ছাত্র অবস্থায় আমরা লেখাপড়া করি। অনেক বিষয় সম্পর্কে লেখালেখি করার মনোভাব থাকে। তাই ব্লগিং উপযুক্ত একটি অনলাইন আর্নিং প্ল্যাটফর্ম। ব্লগিং হচ্ছে বিভিন্ন বিষয়ে লেখালেখি করা। কিন্তু লিখতে হবে অনলাইনে। অর্থাৎ ওয়েবসাইটে। সুতরাং আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে। এই ওয়েবসাইটে আপনি একটি টপিকস সিলেক্ট করবেন। এরপর সেই টপিক নিয়ে লেখালেখি করতে হবে। আপনাকে এমন বিষয়ে লেখালেখি করতে হবে যা ভিজিটর পড়বে। এর ফলে আপনার ওয়েবসাইট এ বিভিন্ন ভিজিটর আসবে। আপনি গুগল এডসেন্স এর সাথে আপনার ওয়েবসাইট যুক্ত করে অনলাইন থেকে ইনকাম শুরু করতে পারেন। online money income for students in Bangladesh এর জন্য ব্লগিং এর বিকল্প খুব কমই আছে। আমি এখন এই পোস্ট লিখেছি এবং আপনারা পড়ছেন। এটাও এক ধরনের ব্লগিং। শুধু আমার জায়গায় আপনাকে কল্পনা করুন। আপনার ওয়েবসাইট এ বিভিন্ন মানুষ ভিজিট করছে। ব্লগিং সম্পর্কে বিস্তারিত জানতে এবং Bangla blogging course করতে আমাদের ইউটিউব চ্যানেল দেখুন:

online money income for students digital marketing:

বর্তমান মার্কেটিং ডিজিটাল মার্কেটিং খুব জনপ্রিয়। ডিজিটাল বলতে এখানে অনলাইন প্লাটফর্ম বুঝাচ্ছে। হতে পারে Facebook-YouTube, ইনস্টাগ্রাম ইত্যাদি। এই সকল অনলাইন মাধ্যম এর মাধ্যমে যদি আমরা বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট বিক্রি করতে পারি, তাহলে সেই কোম্পানি আমাদের অর্থ প্রদান করবে। এছাড়াও আমরা বিভিন্ন কোম্পানির প্রচার এবং প্রসার করতে পারি। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং করে আমরা online money income for students in Bangladesh করতে পারি।

online money income for students tuition:

ছাত্র অবস্থায় টাকা ইনকাম করার সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে টিউশনি করা। বর্তমানে বর্তমানে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম টিউশনি অফার পাওয়া যায়। যেমন ফেসবুক বিভিন্ন গ্রুপ, বিভিন্ন ওয়েবসাইট। এইসকল মাধ্যমে বিভিন্ন অফার পাওয়া যায়। আপনার দক্ষতা অনুযায়ী আপনি পছন্দের টিউশন এ এপ্লাই করতে পারেন। যদি সব কিছু ঠিক থাকে তাহলে আপনি টিউশনি পাবেন। অর্থাৎ online money income for students in Bangladesh এর জন্য টিউশনি সবচেয়ে ভাল মাধ্যম। টিউশনি করার ফলে আপনার নিজের দক্ষতা বৃদ্ধি পাবে। আপনার মধ্যে নেতৃত্ব দেওয়ার গুণাবলী অর্জন হবে। অর্থাৎ টিউশনি করলে সকল ক্ষেত্রেই সুবিধা পাওয়া সম্ভব। এছাড়া বর্তমানে অনলাইনে টিউশনি করা সম্ভব অনেকেই আছে গুগল মিট বা জুম প্লাটফর্ম ব্যবহার করে, টিউশনি করে।

online money income for students freelancing:

ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করার অন্যতম একটি মাধ্যম হচ্ছে ফ্রীলান্সিং। বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে। যেখানে রয়েছে বিভিন্ন রকমের কাজের সুযোগ। আপনি যে সকল কাজে দক্ষতা অর্জন করতে পেরেছেন সে সকল বিষয়ের উপরে গিগ তৈরি করতে পারেন। এর ফলে যদি আপনার কাজের প্রতি যদি অন্যদের আকর্ষণ তৈরি হয়, তাহলে তারা আপনাকে কাজ অফার করবে। বাংলাদেশে রয়েছে প্রচুর পরিমাণে ফ্রিল্যান্সার। এজন্য আপনি বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করবেন। যেমন ডিজিটাল মার্কেটিং, আর্টিকেল রাইটিং, ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইনার সহ ইত্যাদি। এছাড়া যদি আপনি ছাত্র অবস্থায় এসকল দক্ষতা অর্জন করতে পারেন, তাহলে পরবর্তীতে চাকরি ক্ষেত্রে আপনি অনেক এগিয়ে থাকবেন। দেখা যাবে, আপনার চাকরি করার প্রয়োজন হচ্ছে না। তবে মনে রাখতে হবে ফ্রিল্যান্সিং এর পাশাপাশি পড়ালেখা ঠিকভাবে চালিয়ে যেতে হবে। অর্থাৎ ছাত্রাবস্থায় অনলাইন থেকে আয় করার জন্য ফ্রিল্যান্সিং অন্যতম একটি মাধ্যম।

Read More:

Top 10 life insurance company in Bangladesh-insurance company

কিভাবে ঘরে বসে মোবাইলে আয় করবো? অনলাইন ইনকাম মোবাইল দিয়ে

অনলাইন জব করার সেরা ১৫ টি উপায়

online money income for students web design:

ওয়েব ডিজাইন বর্তমানে জনপ্রিয় এবং কাজের ক্ষেত্র ব্যাপক। বিভিন্ন কোম্পানির ওয়েবসাইট প্রয়োজন হয়। এছাড়া যারা ব্লগিং করতে চায় তাদের ওয়েবসাইট প্রয়োজনীয়। ওয়েবসাইট ডিজাইন করা খুবই প্রয়োজন। ভালো ওয়েবসাইট সকলের কাছে গ্রহণীয়। তাই ওয়েবসাইট ডিজাইন করা প্রয়োজন। কিন্তু সবাই ওয়েবসাইট ডিজাইন করতে পারে না। যারা ওয়েবসাইট ডিজাইন করতে পারে তাদের বলা হয় ওয়েব ডিজাইনার। যেহেতু প্রতিনিয়ত ওয়েবসাইটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাই ওয়েব ডিজাইনার এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। ছাত্রঅবস্থায় যদি আমরা ওয়েব ডিজাইনার হতে পারি, তাহলে ভবিষ্যতেও তা আমাদের কাজে বিভিন্ন দিবে। এছাড়াও বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে প্রচুর পরিমাণে ওয়েব ডিজাইনারের চাহিদা রয়েছে। কখনো একজন ওয়েব ডিজাইনার কাজ ছাড়া বসে থাকেনা। তাই যদি আপনি ছাত্র অবস্থায় অনলাইন থেকে আয় করতে চান তাহলে ওয়েব ডিজাইনার হতে পারেন।

For full playlist: Go to Learning View Bd YouTube channel.

online money income for students part-time job:

পার্ট টাইম জব বলতে বোঝায় দিনের একটি নির্দিষ্ট সময়ে একটি কোম্পানির হয়ে কাজ করা। এছাড়া বিভিন্ন ধরনের ইভেন্ট এর কাজ রয়েছে। ছাত্রাবস্থায় আমরা ‍এ সকল কাজ করতে পারি। সাধারণত বিভিন্ন কোম্পানির প্রচার এবং প্রসার করতে এ সকল ইভেন্ট এর আয়োজন করা হয়। তারা মূলত দক্ষ এবং ছাত্র-ছাত্রী নিয়োগ দিয়ে থাকে। এ সকল কাজের জন্য বিভিন্ন সোশ্যাল মাধ্যমে বিভিন্ন গ্রুপ রয়েছে। যেখানে খুব সহজে এসকল পার্ট টাইম জব সম্পর্কে জানতে পারবে। বিভিন্ন গ্রুপে প্রতিনিয়ত বিভিন্ন কাজের অফার আসে। আমরা অনলাইনের মাধ্যমে আবেদন করে এসব কাজে যুক্ত হতে পারি। তাই online money income for students in Bangladesh করার জন্য পার্ট টাইম জব অন্যতম।

online money income for students Internship:

যদি ছাত্র অবস্থায় নিজের দক্ষতা বৃদ্ধি করতে চান এবং সেইসাথে টাকা আয় করতে চান, তাহলে ইন্টার্নশিপ হচ্ছে বড় একটি সুযোগ। এজন্য আপনাকে ঠিক করতে হবে আপনি ফিউচারে কি করতে চান। সেই সকল সেক্টরে যে ইন্টার্নশিপ গুলো অফার আসে, সেগুলো আপনাকে নজর রাখতে হবে। এজন্য অনলাইন প্লাটফর্ম সবচেয়ে বেশি উপযোগী। কারণ আপনি প্রত্যেকটি কোম্পানিতে প্রত্যেকদিন ভিজিট করতে পারবেন না। অথবা প্রত্যেকটি ওয়েবসাইট প্রতিদিন দেখা কষ্টকর। এজন্য বিভিন্ন অনলাইন প্লাটফর্ম এবং গ্রুপ গুলোতে প্রতিনিয়ত ইন্টার্নশিপ এর অফার আসে। অর্থাৎ বিভিন্ন কোম্পানির ইন্টার্নশিপ অফার আপনি একটি গ্রুপেই পেয়ে যাবেন। এভাবে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে আমরা ইন্টার্নশিপ সম্পর্কে জানতে পারি এবং সেখানে এপ্লাই করতে পারি। এর ফলে আপনার দক্ষতা এবং টাকা ইনকাম দুটোই হবে।

এছাড়া online money income for students in Bangladesh এর অনেক উপায় রয়েছে। তবে আমরা চেষ্টা করেছি সবচেয়ে ভালো এবং ইফেক্টিভ উপায় গুলো আপনাদের জানানোর। আপনারা যদি এভাবে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে আশা করা যায় আপনারা ছাত্র অবস্থায় অনলাইন ইনকাম করতে পারবেন। তবে আমি আবারো একটি কথা বলতে চাই তা হচ্ছে পড়ালেখার ক্ষতি করে কোন কাজ করবেন না। পড়ালেখার পাশাপাশি অনলাইন ইনকামের চিন্তা করবেন। আপনাদের যেকোন মন্তব্য আমাদের জানাতে পারেন। আপনারা কোন ধরনের লেখা পেতে চান তাও জানাতে পারেন।

Leave a Comment