HSC Assignment 2021 economics (orthoniti) Answer for 2022 HSC Exam

hsc economics Assignment Answer 2022: আজ তোমাদের সাথে এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের 2021 সালের ইকোনমিক্স অ্যাসাইনমেন্ট এর উত্তর সম্পর্কে আলোচনা করব। আজকে আমরা তোমাদের hsc economics assignment answer দিব। তোমরা আমাদের এই ওয়েবসাইটে পরবর্তী hsc Assignment Answer 2022 পাবে।

hsc economics Assignment Answer 2022(2nd week):

বাংলাদেশের কৃষির পরিবর্তনের ধারা, জলবায়ু পরিবর্তনজনিত সংকট উত্তরণে অভিযোজনের উপায় অনুসন্ধান, কৃষিতে পারমাণবিক শক্তি, জৈবপ্রযুক্তি ,আইসিটি এর ব্যবহারের সুফল, কৃষি উন্নয়ন, কৃষি প্রযুক্তি সরকারের গৃহীত নীতির কর্মসূচির সাফল্য মূল্যায়ন।

এইচএসসি ইকোনমিক্স দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর: hsc economics Assignment Answer 2022(2nd week)

শিখনফল:

বাস্তব চিত্র ঘটনা ও তথ্য-উপাত্তের ভিত্তিতে বাংলাদেশের কৃষি খাতে শস্য উৎপাদন, মৎস্যচাষ, গবাদিপশু ও হাঁস মুরগি প্রতিপালন, চিংড়ি ও মাশরুম চাষ ও নার্সারি স্থাপনের পরিবর্তনের ধারা ব্যাখ্যা করতে পারবে

বাংলাদেশের কৃষিতে পরিবেশ দূষণ, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব চিহ্নিত করে বিদ্যমান সঙ্কট উত্তরণ এবং অভিযোজনের উপায় অনুসন্ধান করতে পারবে।

বাংলাদেশের কৃষি উন্নয়নে পারমাণবিক শক্তি, বায়োটেকনোলজি পদ্ধতি এবং আইসিটি ব্যবহারের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।
কৃষি উন্নয়নে গৃহীত নীতি ও কর্মসূচির প্রতি সমর্থন দানে উদ্বুদ্ধ হবে।

পিডিএফ : এইচএসসি 2022 সালের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর

উৎপাদন সম্ভাবনা রেখা:

এটি এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে ।

মানুষের অসীম অভাবের সবটুকু সমাজ দ্বারা পূরণ হয় না। কারণ, সমাজে সম্পদ সীমিত। সমাজে প্রাপ্ত সম্পদ এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সীমিত পরিমাণ দ্রব্য ও সেবা উৎপাদন করা যেতে পারে। ইহা উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে প্রকাশ করা যায়। উৎপাদন সম্ভাবনা রেখা একটি সীমানার মাধ্যমে দ্রব্য বা সেবার বিভিন্ন সংমিশ্রণ দেখায় যা উৎপাদন করা যায়।

অধ্যাপক আর. জি. লিপসি বলেন, “উৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা যা প্রাপ্তব্য সম্পদের পূর্ণ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দ্রব্যের বিকল্প সমন্বয়সমূহ দেখায় যা অর্জন করা সম্ভব।” একটি সমাজ শুধুমাত্র দুটি দ্রব্য উৎপাদন করে এই অনুমিতির ভিত্তিতে উৎপাদন সম্ভাবনা রেখা ব্যাখ্যা করা হয়। অন্যান্য দ্রব্য বা সেবার উৎপাদন স্থির ধরা হয়। ধরি, কোন একটি দেশ দুটি দ্রব্য উৎপাদন করে যথা কৃষিজাত দ্রব্য (খাদ্যশস্য) এবং শিল্পজাত দ্রব্য (বস্ত্র)।

উৎপাদন সম্ভাবনা রেখা চিত্র অংকন:

চিত্রটি পিডিএফ ফাইলে দেওয়া হয়েছে(orthoniti assignment 2022)

তোমার কাছে বিদ্যমান সকল জমি যদি ধান উৎপাদনে ব্যবহৃত হয়, তাহলে ১৬ মণ ধান উৎপাদন করা সম্ভব। এক্ষেত্রে গমের উৎপাদন শূন্য হবে। ইহাকে C বিন্দু দ্বারা দেখানো হয়েছে। আবার যদি সকল জমি শুধুমাত্র গম উৎপাদনে ব্যবহৃত হয় তাহলে ১৬ মণ গম এবং ০ মণ ধান উৎপাদন করা যাবে। উৎপাদন সম্ভাবনা রেখার শেষ সীমানা বা প্রান্ত দ্রব্য দুটির চূড়ান্ত উৎপাদনকে নির্দেশ করে। এখানে ১৬ মণ ধান উৎপাদনের জন্য ১৬ মণ গম উৎপাদন ত্যাগ করতে হয়। এক্ষেত্রে ১৬ মণ ধান সুযোগ ব্যয় ১৬ মণ গম এবং একইভাবে ১৬ মণ গম সুযোগ ব্যয় ১৬ মণ ধান। দেশটির সকল সম্পদ ধান ও গম উৎপাদনে ব্যবহৃত হলে উৎপাদনের বিভিন্ন সংমিশ্রণ পাওয়া যায়। চিত্রে B বিন্দুতে ১০ মণ ধান ও মণ গম উৎপাদিত হয়। এখন A,B,C বিন্দুগুলো যোগ করে অই উৎপাদন সম্ভাবনা রেখা পাওয়া যায়।

এখানের চিত্রটি পিডিএফ ফাইলে দেওয়া হয়েছে(hsc economics assignment)।

অন্যদিকে, দেশটিতে বিদ্যমান সকল সম্পদ ব্যবহার করে F বিন্দুতে পৌঁছানো সম্ভব নয়। কারণ F বিন্দু অর্থনীতিতে প্রাপ্তব্য সম্পদের সীমানার বাইরে। সুতরাং উৎপাদন সম্ভাবনা রেখার বাইরে F বিন্দু অর্জনযোগ্য এলাকায় অবস্থিত। আবার, উৎপাদন সম্ভাবনা রেখার নিচে G বিন্দু অদক্ষ উৎপাদনকে নির্দেশ করে। কারণ এ বিন্দুতে অর্থনীতির সকল সম্পদের পূর্ণ ব্যবহার হচ্ছে না। সীমিত সম্পদ ও অসীম অভাবের কারণে সৃষ্ট নির্বাচন সমস্যাটি উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করা যায়। কোন দেশ বা সমাজের ক্ষেত্রে সীমিত সম্পদ দ্বারা সব অভাব বা চাওয়া পূরণ করা সম্ভব হয় না। আবার অসীম অভাবের মধ্যে সব অভাব সমান গুরুত্বপূর্ণ নয়। এ কারণে গুরুত্ব অনুযায়ী কিছু অভাবকে নির্বাচন করতে হয়। দেশ বা সমাজভেদে অভাব নির্বাচনের বিষয়টি ভিন্নতর হতে পারে। যেমন একটি দেশের কাছে অতিরিক্ত সম্পদের সংস্থান হলে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন গুরুত্ব পাবে। আবার আরেকটি দেশের ক্ষেত্রে ভোগ্য দ্রব্য উৎপাদন গুরুত্ব পেতে পারে। চিত্র অনুযায়ী একটি দেশের সম্পূর্ণ সম্পদ ব্যবহার করলে ধানের 16 মণ উৎপাদন করতে পারে। অথবা গমের ১৬ একক উৎপাদন করে এ দুটি দ্রব্যের অভাব পূরণ করতে পারে। কিন্তু ঐ দেশের যদি দুটি দ্রব্যের প্রয়োজন থাকে তাহলে সীমিত সম্পদের কারণে ঐ দেশের কোন দ্রব্যটি তার কাছে অধিক গুরুত্বপূর্ণ তা নির্বাচন করতে হবে। ধানের চেয়ে গমের অভাব বা গুরুত্ব বেশি হলে চিত্রানুযায়ী ১০ একক ধান ও ১০ একক গম উৎপাদন করবে। অর্থাৎ সে দেশ B বিন্দু নির্বাচন করবে।

অর্থাৎ দেশটিকে দুটি দ্রব্যের তুলনামূলক গুরুত্ব বিচার করতে হবে। অভাবের নির্বাচন সমস্যার সমাধান করতে হবে। এভাবে উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে সম্পদের অসীম অভাব থেকে সৃষ্ট নির্বাচন সমস্যাটি ব্যাখ্যা করা যায়।

HSC economics assignment টির ভিডিও দেখে নাও:

hsc economics Assignment Answer 2022

শিল্পক্ষেত্রে এবং কৃষি ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখা:

আমরা জানি মানুষের অসীম অভাবের সবটুকু সমাজ দ্বারা পূরণ হয়না। কারন সমাজের সম্পদ সীমিত। কোন সময় কোন দ্রব্য উৎপন্ন করতে হবে তা আমরা উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে বুঝতে পারি।

এখন কৃষি প্রধান দেশে প্রধান অর্থনৈতিক উৎস কৃষি। একটি কৃষিজাত পণ্য বছরের সব সময় সমান ভাবে থাকে না। একটি দেশের জনসংখ্যা বাড়তে থাকে কিন্তু তারা জমি কিন্তু বাড়তে থাকে না। এছাড়া কৃষিখাতে বিভিন্ন সমস্যা থেকে যায়। যেমন প্রাচীন চাষ পদ্ধতি, কৃষকদের নিম্ন উৎপাদনক্ষমতা, ভূমিহীন কৃষক, মাথাপিছু জমির পরিমাণ, প্রকৃতির উপর নির্ভরশীলতা, দুর্যোগ কবলিত কৃষি, ছদ্দবেশী বেকার, নিম্নমানের শস্য উৎপাদন ইত্যাদি।

এখন এতসব সমস্যা থাকার পরেও আমাদের কৃষি খাতকে এগিয়ে নিতে হবে। একই জমিতে একাধিক কৃষিজাত পণ্য উৎপাদিত হতে পারেঅ কিন্তু কোন দ্রব্য উৎপাদন দেশ এবং কৃষকদের উপকারে আসবে তা আমাদের বুঝতে হবে। এছাড়া কোন প্রকার দ্রব্য উৎপাদনে করলে দেশের খাদ্যের চাহিদা মিটবে আমাদের বুঝতে হবে। যেমন আমরা পরীক্ষার হলে যদি প্রশ্ন না বুঝতে পারি তাহলে আমরা পরীক্ষায় উত্তর দিতে পারবো না। অন্যভাবে আমরা যদি সঠিক উপায়ে পড়ালেখা না করি তাহলে আমরা ভালো রেজাল্ট করতে পারবো না। এখন কোন উপায় পড়ালেখা করা উচিত তা আমরা কিভাবে বুঝবো? অর্থনীতিতে এটা বোঝার উপায় হচ্ছে উৎপাদন সম্ভাবনা রেখা।

একইভাবে শিল্প ক্ষেত্রে আমাদের উৎপাদন সম্ভাবনা রেখা গুরুত্ব রয়েছে। কোন পণ্য কখন উৎপাদন করলে তা উৎপাদনকারীর লাভ এবং সরকারের ও জনগণের লাভ হবে। কোন পণ্য এর চাহিদা কখন কেমন? চাহিদা অনুযায়ী পণ্য কতটুকু উৎপাদন করা প্রয়োজন। এই পণ্য উৎপাদন করতে অন্য পণ্যের কতটুকু সুযোগ ব্যয় করা উচিত, এগুলো আমরা উপাদান সম্ভাবনা রেখা থেকে বুঝতে পারি। শিল্পক্ষেত্রে এবং কৃষি ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখা গুরুত্ব অপরিসীম।

অ- অর্জনযোগ্য অঞ্চল:

সম্পদের সীমাবদ্ধতার কারণে যেখানে কোনভাবেই উৎপাদন পরিচালনা সম্ভব নয় সে এলাকাকে অ- অর্জনযোগ্য অঞ্চল বলা হয়।

এখানের চিত্রটি পিডিএফ ফাইলে দেওয়া হয়েছে(hsc economics assignment)।

পূর্ণ নিয়োগ:

পূর্ণ নিয়োগ অর্থনৈতিতে সে অবস্থান নির্দেশ করে যেখানে দ্রব্য ও সেবা উৎপাদন প্রাপ্ত সব সম্পদের পূর্ণ ব্যবহার নিশ্চিত হয়। চিত্রে আমরা B বিন্দুকে পূর্ণ নিয়োগ বলতে পারি।

এখানের চিত্রটি পিডিএফ ফাইলে দেওয়া হয়েছে(orthoniti assignment 2022 )।

অর্থনৈতিক ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখার গুরুত্ব:

অর্থনৈতিক ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখার গুরুত্ব অপরিসীম অর্থনৈতিক ক্ষেত্রে কি কি সমস্যা অর্থাৎ মৌলিক সমস্যা রয়েছে।

১. কি উৎপাদিত হবে?

অর্থনীতিতে সম্পদের পরিমাণ সীমিত বলে সকল দ্রব্য প্রচুর পরিমাণে উৎপাদন করা সম্ভব হয় না। তাই সিদ্ধান্ত নিতে হয় অর্থনীতিতে কোন কোন দ্রব্য উৎপাদিত হবে এবং কোন কোন দ্রব্য উৎপাদিত হবে না। কোন কোন দ্রব্য উৎপাদিত হবে এই সিদ্ধান্ত নেয়ার পর সিদ্ধান্ত নিতে হয় এই দ্রব্যগুলোর কোনটি কি পরিমাণে উৎপাদিত হবে। অর্থনীতিতে সিদ্ধান্তগুলো সাধারণতঃ

“সবখানি অথবা একটিও নয়”- এই প্রকৃতির হয় না। বেশিরভাগ ক্ষেত্রে কোন দ্রব্য একটু বেশি উৎপাদন করলে অপর একটি দ্রব্য একটু কম পরিমাণে উৎপাদন করতে হয়। যে কোন অর্থনৈতিক ব্যবস্থার প্রথম ও প্রধান কাজ হচ্ছে অর্থনীতির সকল ব্যক্তির অভাব সর্বোত্তমভাবে পূরণের জন্য কি কি দ্রব্য ও কি পরিমাণে উৎপাদিত হবে তা স্থির করা। এই প্রসঙ্গে আরো একটি সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ। তা হচ্ছে সময় অনুযায়ী উৎপাদন সমাহার নির্ধারণ। যেমন, বর্তমানকালে চাল ও দুধ উৎপাদন করা যেতে পারে অথবা বর্তমানকালে চাল ও আখ এবং ভবিষ্যৎ কালে চাল ও চিনি উৎপাদন করা যেতে পারে।

2. কিভাবে উৎপাদিত হবে?

অর্থনীতিতে মোট যে পরিমাণ দ্রব্য উৎপাদিত হবে তা বিভিন্নভাবে উৎপাদন করা যায়। অর্থনীতিতে প্রাপ্তব্য সম্পদ ব্যবহার করে পূর্ণ উৎপাদনের উদ্দেশ্যে তাই সিদ্ধান্ত নিতে হয় কি ভাবে দ্রব্য ও সেবাকার্য উৎপাদিত হবে। অর্থাৎ কার দ্বারা, কোন সম্পদ ব্যবহার করে এবং কোন পদ্ধতি ব্যবহার করে উৎপাদিত হবে? অর্থনীতিতে কে চালের যোগান দেবে এবং কে বিমান চালক হবে? বিদ্যুৎ উৎপাদন করা হবে কোন সম্পদ ব্যবহার করে- তেল এবং কয়লা অথবা পানি এবং পরমানু অথবা সূর্যকিরণ নাকি বায়ু ব্যবহার করে? চাল উৎপাদন করা হবে স্বল্প মূলধন ও প্রচুর শ্রম অর্থাৎ শ্রম নিবিড় প্রযুক্তি ব্যবহার করে নাকি প্রচুর মূলধন ও স্বল্প সংখ্যক শ্রম অর্থাৎ মূলধন নিবিড় প্রযুক্তি ব্যবহার করে? অর্থনীতিতে মোট উৎপাদনের পরিমাণ শুধু প্রপ্তব্য সম্পদের উপর নির্ভর করে না, সম্পদ কিভাবে মিশ্রিত করা হয় তার উপরও নির্ভর করে।

3. কার জন্য উৎপাদিত হবে?

এটি অর্থনৈতিক ব্যবস্থার তৃতীয় মৌলিক সমস্যা। অর্থনীতির মোট উৎপাদন অর্থনীতির সকল সদস্যের মধ্যে বন্টিত হয়। অর্থনৈতিক ব্যবস্থাকে নির্ধারণ করতে হয় কিভাবে মোট উৎপাদন এর সদস্যদের মধ্যে অর্থাৎ বিভিন্ন পরিবার বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান ও সরকারের মধ্যে বন্টিত হবে। প্রত্যেক পরিবার কি উৎপাদনের সমান অংশ পাবে? প্রত্যেক সদস্যের অংশ কি উৎপাদনে তার অবদানের দ্বারা নির্ধারিত হবে? প্রত্যেক সদস্যের অংশ কি তার দাম প্রদানের ক্ষমতা দ্বারা নির্ধারিত হবে? না কি ঐতিহ্য এবং প্রথা দ্বারা নির্ধারিত হবে? জাতীয় আয়ের কত অংশ সরকার ব্যবহার করবে? স্পষ্টতঃ এসব প্রশ্নের উত্তর শুধু অর্থনীতি নয় বরং রাজনীতি ও নীতিবিদ্যার সঙ্গে জড়িত।

উদ্দীপকে কৃষক সালামত সাহেবের জমি রয়েছে একখণ্ড। সেই জমিতে তিনি ধান এবং গম উৎপন্ন করবেন। এ জন্য তিনি ধান উৎপাদন করতে  পারেন ১৬,১০,০ মণ। তখন গম উৎপাদনের হার হবে ০,১০,১৬ মণ। অর্থাৎ তাকে ধান উৎপাদন করার জন্য গম উৎপাদনে কিছুটা সুযোগ ব্যয় করতে হবে। অন্যভাবে গম উৎপাদন করার ক্ষেত্রেও কিছু পরিমাণ ধান উৎপাদন সুযোগ ব্যয় করতে হবে। যদি তিনি তার জমিতে পুরোটাই ধান উৎপাদন করেন, তাহলে তাকে কোন গম উৎপাদন করা যাবে না। আবার তিনি যদি পুরোটাই গম উৎপাদন করতে চান তাহলে তাকে ধান উৎপাদন কে সুযোগ ব্যয় করতে হবে। তার জমি রয়েছে একখণ্ড। তার এই জমিতে তার কি পরিমান উৎপাদন প্রয়োজন তা আমরা উৎপাদন সম্ভাবনা রেখা মাধ্যমে জানতে পারি। তাহলে বুঝতে পারলাম উদ্দীপকে কৃষক সালামত সাহেবের অর্থনীতিতে উৎপাদন সম্ভাবনা রেখার গুরুত্ব অপরিসীম।

আশা করি উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে তোমরা hsc Assignment 2021 economics Answer বুঝতে পেরেছ।

আমাদের পরবর্তী HSC Assignment 2021 Answer পেতে ভিজিট করুন এখানে

Leave a Comment