এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022 প্রকাশ। HSC Assignment 2022

এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022: করোনাভাইরাস অতিমাত্রায় সংক্রমণের কারণে 18/3/2020 তারিখ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় 2020-21 শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী স্বাভাবিক শ্রেণী কার্যক্রমে অংশ নিতে পারেনি এবং তাদের মূল্যায়ন করা সম্ভব হয়নি। শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে এবং করছে। এর অংশ হিসেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড 2022 সালের এইচএসসি পরীক্ষার জন্য শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক এর পুনর্বিন্যাস করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন এর আওতায় আনার জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক HSC Assignment 2022 প্রণয়ন করা হয়েছে।

অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে তাদের শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাস পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহ ভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। সপ্তাহ শুরুর পূর্বে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো আপলোড করা হবে এবং সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এসাইনমেন্ট শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।

এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022 সিলেবাস: HSC Assignment 2022

আঞ্চলিক পরিচালক বা সহকারি পরিচালক এর জন্য নির্দেশনা:

১. প্রতিটি প্রতিষ্ঠানের সামাজিক দূরত্ব স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালনা করছে কিনা তা নিশ্চিত করতে হবে

২. লকডাউন চলমান থাকলে এসাইনমেন্ট গ্রহণ ও জমার ক্ষেত্রে সেই আলোকে ব্যবস্থা গ্রহণ করতে হবে

৩. অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থী মূল্যায়নের নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে হবে

৪. মূল্যায়ন শেষে শিক্ষার্থীদের সাফল্য ও দুর্বলতা চিহ্নিত করতে হবে এবং ব্যাখ্যা করতে হবে

৫. প্রতিটি প্রতিষ্ঠানের মূল্যায়ন রেকর্ড করতে হবে

এছাড়া আরো কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022 বাস্তবায়নে প্রতিষ্ঠান প্রধান দের জন্য নির্দেশনা:

করোনাভাইরাস বিবেচনায় স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষার্থী মূল্যায়ন কার্যক্রমে বিষয়ভিত্তিক শিক্ষকবৃন্দের অংশগ্রহণ করতে হবে। কোন শিক্ষার্থী যেন অতিরিক্ত এবং অনৈতিক কোন চাপের সম্মুখীন না হয় তা নিশ্চিত করতে হবে। 14/6/21 তারিখ থেকে পর্যায়ক্রমে সপ্তাহ ভিত্তিক এসাইনমেন্ট প্রদান এবং জমা নেওয়া নিশ্চিত করতে হবে। এসাইনমেন্ট এবং কাজের ক্ষেত্রে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট অনুসরণ করতে হবে। নোট-গাইড অনলাইন বা অন্য কারো লেখাকে নকল করে এসাইনমেন্ট জমা দিলে তা বাতিল করে পুনরায় সেই অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার নির্দেশ করতে হবে। এ নির্দেশনা শিক্ষক ও শিক্ষার্থীদের নিকট পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

শিক্ষার্থীদের জন্য নির্দেশনা:

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদানের উদ্দেশ্যে হচ্ছে তাদের শিখন অর্জন। পরবর্তী শ্রেণী শিক্ষার ক্ষেত্রে এটি সুবিধা প্রদান করবে। তাই বিষয়টি জরুরিভাবে নিতে হবে। এসাইনমেন্ট তৈরি করতে নির্ধারিত পাঠ্যপুস্তক ব্যবহার করতে হবে। মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীর নিজস্বতা, সৃজনশীলতা যাচাই করা হবে। তাই নোট-গাইড বা অন্যের লেখা দেখে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে না। দিলে তা বাতিল হয়ে যাবে এবং পুনরায় আবার জমা দিতে হবে। লেখার ক্ষেত্রে সাদা কাগজ ব্যবহার করতে হবে। অ্যাসাইনমেন্ট এর প্রথম পৃষ্ঠায় শিক্ষার্থীর নাম, শ্রেণি, আইডি, অ্যাসাইনমেন্ট কাজের শিরোনাম স্পষ্ট ভাবে লিখতে হবে। কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দূরে অবস্থান করলে এবং তার যদি সরাসরি অ্যাসাইনমেন্ট গ্রহণ বা জমা দেওয়া সমস্যা হয় তাহলে প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করতে হবে।

করোনাভাইরাস অতিমাত্রার কারণে দেশের যেসব এলাকায় লকডাউন চলছে ওইসব এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের সাথে যোগাযোগ পূর্বক স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেওয়া হলো। কোনক্রমেই স্বাস্থ্য বিধি উপেক্ষা করা যাবে না। প্রথম সপ্তাহের জন্য বাংলা, পদার্থবিজ্ঞান, সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা এবং হিসাববিজ্ঞানের এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022 প্রেরণ করা হলো। পর্যায়ক্রমে বাকি বিষয়সমূহের এইচএসসি অ্যাসাইনমেন্ট 2022 প্রেরণ করা হবে।

Leave a Comment