শীতের সকাল অনুচ্ছেদ-অনুচ্ছেদ শীতের সকাল

শীতের সকাল অনুচ্ছেদ: সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আজকে আমরা যে অনুচ্ছেদ সম্পর্কে জানব তা হচ্ছে শীতের সকাল অনুচ্ছেদ। অনুচ্ছেদটি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশা করব অনুচ্ছেদ আমাদের অনেক উপকার করবে।

শীতের সকাল

শীতের সকাল অনুচ্ছেদ টি পড়ার সাথে সাথে আপনারা এটা জেনেও উপকৃত হবেন যে, আমরা আমাদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন প্রকার টিউটোরিয়াল দেই। বিভিন্ন ধরনের কোর্স আমরা প্রোভাইড করি সম্পূর্ণ ফ্রিতে। যেমন ওয়েব ডিজাইন কোর্স, ব্লগিং কোর্স, সি প্রোগ্রামিং কোর্স, নবম-দশম শ্রেণির কোর্স, আইসিটি কোর্স ইত্যাদি। তাই আমরা আশা করব আপনারা আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন।

অনুচ্ছেদ শব্দের অর্থ হচ্ছে গদ্যের ক্ষুদ্রাংশ। একটি গদ্য অনেকগুলো অনুচ্ছেদ নিয়ে গঠিত হয়। আবার একাধিক বাক্য নিয়ে একটি অনুচ্ছেদ গঠিত হয়। অনেক অনুচ্ছেদ মিলিয়ে তৈরি হয় গদ্য, প্রবন্ধ, গল্প ইত্যাদি। অনুচ্ছেদ এর ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখা প্রয়োজন তা হচ্ছে:

অনুচ্ছেদে সবসময় একটি বিষয় থাকবে অর্থাৎ নিয়ে অনুচ্ছেদ লিখতে হবে টপিকস নিয়ে।

অনুচ্ছেদ এর জন্য আদর্শ বাক্য হচ্ছে 10 থেকে 15 টি তবে অনেক সময় যৌক্তিক কারণে অনুচ্ছেদ দীর্ঘ হতে পারে।

অনুচ্ছেদের প্রথম বাক্যে মূলভাব বা বিষয়ের উল্লেখ করা উচিত।

অনুচ্ছেদের শেষ বাক্যে বিষয়ের সমাপ্তি করা উচিত।

শীতের সকাল অনুচ্ছেদ

বাংলাদেশ ষড়ঋতুর দেশ। প্রত্যেকটি ঋতুর রয়েছে আলাদা আলাদা বৈশিষ্ট্য ও বৈচিত্র্য। এজন্যই বাংলাদেশকে বলা হয় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। তবে শীতকাল হয়তো একটু বেশি বৈচিত্র নিয়ে বাংলাদেশে আগমন করে। বিশেষ করে শীতের সকাল সকলের কাছে প্রিয়। সকালের কুয়াশা সবকিছু ঝাপসা করে দেয়। চারদিক যেন শিশির কণায় সিক্ত। ঘুম থেকে উঠতে মন চায় না। শিশুরা অনেক বেলা পর্যন্ত ঘুমিয়ে থাকে। অন্যদিকে কর্মজীবী মানুষ শীতের পোশাক পরে বাইরে বের হয়। শীতের সকালের সবচেয়ে ভালো দৃশ্য হচ্ছে নদী পারে অথবা বিস্তীর্ণ মাঠ। অনেককে দেখা যায় বাইরে আগুন জ্বালিয়ে রোদ পোহাতে। শীতের সকালের আকর্ষণ আরো বৃদ্ধি করে খেজুর রস। শীতের সকালে চুলার পাশ থেকে পিঠা নিয়ে খেতে কতই না মজা। ছোট শিশুরা সূর্যের আলো দেখার সাথে সাথে আনন্দে নেচে ওঠে। তবে শহর এলাকায় শীতের সকালের সৌন্দর্যও ততটা উপভোগ করা যায় না। শীতের সকাল কে মন থেকে দেখতে চাইলে যেতে হবে গ্রামে। যেখানে রয়েছে বিস্তীর্ণ মাঠ। শীতের কনকনে ঠান্ডা মুগ্ধ করবেই।

বিজয় দিবস অনুচ্ছেদ

অনুচ্ছেদ সততা – সততা অনুচ্ছেদ

সড়ক দুর্ঘটনা অনুচ্ছেদ

ভাষা আন্দোলন অনুচ্ছেদ

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আমরা আশা করি তোমরা শীতের সকাল অনুচ্ছেদ পড়েছ। শীতের সকাল অনুচ্ছেদ সম্পর্কে যেকোনো মন্তব্য আমাদের জানাতে পারো। তোমরা কোন ধরনের অনুচ্ছেদ পেতে চাও তা আমাদের জানাতে পারো। আমরা চেষ্টা করবো তোমাদের মন্তব্য এর রিপ্লে দেওয়ার।

Leave a Comment