তড়িৎ ঋণাত্মকতা কাকে বলে? তড়িৎ ঋণাত্মকতা সম্পর্কে জানুন

আজ আমরা জানবো, তড়িৎ ঋণাত্মকতা কাকে বলে? তড়িৎ ঋণাত্মকতা নিয়ে আমাদের অনেক প্রশ্ন থাকে। কিভাবে কোন মৌলের তড়িৎ ঋণাত্মকতার মান বৃদ্ধি পায় বা হ্রাস পায়? এই প্রশ্নটিই আমাদের অনেকেরই অজানা। আমরা চেষ্টা করব আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনাদের প্রশ্নগুলোর সমাধান করতে। সেই সাথে আমাদের ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন। কারণ সেখানে বিস্তারিত তড়িৎ ঋণাত্মকতা সম্পর্কে বলা হয়েছে।

চ্যানেল নাম: Learning View Bd

তড়িৎ ঋণাত্মকতা কাকে বলে?

দুটি পরমাণুর যখন সমযোজী বন্ধনে আবদ্ধ হয় এবং অনুতে পরিণত হয়, তখন অনুর পরমাণুগুলো বন্ধন এর ইলেকট্রন দুটিকে নিজের দিকে আকর্ষণ করে।  পরমাণু গুলোর এই আকর্ষণকে তড়িৎ ঋণাত্মকতা বলা হয়। 

আপনারা যদি আমাদের সাথে এসএসসি রসায়ন প্রস্তুতি নিতে চান, তাহলে আমাদের ইউটিউব চ্যানেল ঘুরে আসতে পারেন।  

চ্যানেল নাম: Learning View Bd

তড়িৎ ঋণাত্মকতা

তড়িৎ ঋণাত্মকতা একটি পর্যায়বৃত্ত ধর্ম:

তড়িৎ ঋণাত্মকতা একটি পর্যায়বৃত্ত ধর্ম। অর্থাৎ পর্যায়ক্রমিকভাবে এদের তড়িৎ ঋণাত্মকতার মান কমতে পারে বা বাড়তে পারে। আবার একই গ্রুপে উপর থেকে নিচে আসলে তড়িৎ ঋণাত্মকতার মান কমতে পারে বা বাড়তে পারে।  এখন আমরা জানবো কিভাবে তড়িৎ ঋণাত্মকতার মান পর্যায়ক্রমিকভাবে বাড়ে বা কমে। একই পর্যায়ের বামদিকের মৌলের পারমাণবিক ব্যাসার্ধ বেশি হয় এবং ডান দিকের মৌলের পারমাণবিক ব্যাসার্ধ কম হয়। পারমাণবিক ব্যাসার্ধ কম হলে তড়িৎ ঋণাত্মকতার মান বৃদ্ধি পায় এবং পারমাণবিক ব্যাসার্ধ কম বাড়লে তড়িৎ ঋণাত্মকতার মান হ্রাস পায়।  সুতরাং বামদিকের মৌলগুলোর তড়িৎ ঋণাত্মকতার মান কম হবে।  যতই বাম থেকে ডান দিকে যাওয়া যাবে ততই মৌলগুলোর তড়িৎ ঋণাত্মকতার মান বৃদ্ধি পাবে। 

তড়িৎ ঋণাত্মকতা কাকে বলে, তড়িৎ ঋণাত্মকতা এর পর্যায়বৃত্ত ধর্ম ইত্যাদি জানার পাশাপাশি আপনারা আয়নিকরণ শক্তি, ইলেকট্রন আসক্তি ইত্যাদি সম্পর্কে জানতে পারেন।  তাহলে পড়ুন নিচের লেখাটি:

ইলেকট্রন আসক্তি এক পোষ্টে সবকিছু-ইলেকট্রন আসক্তি পর্যায়বৃত্ত ধর্ম

আয়নিকরণ শক্তি সবকিছু ক্লিয়ার-আয়নীকরণ শক্তির মান ও ক্রম

মৌল সমূহের শ্রেণীবিভাগ এবং পর্যায়বৃত্ত ধর্ম- রসায়ন পাঠ

কয়েকটা উদাহরণ দেখতে পারি: তিন নম্বর পর্যায়ের মৌল গুলোর মাঝে কোন পরমাণুর তড়িৎ ঋণাত্মকতার মান সবচেয়ে কম এবং কোন পরমাণুর তড়িৎ ঋণাত্মকতা সবচেয়ে বেশি? এর উত্তর হচ্ছে, তিন নম্বর পর্যায়ের মৌল গুলোর মাঝে সোডিয়াম এর তড়িৎ ঋণাত্মকতার মান সবচেয়ে কম।  কারণ সোডিয়াম তিন নাম্বার পর্যায়ের সবচেয়ে ডানে অবস্থিত।  আর সবচেয়ে বামের মৌলের পারমাণবিক ব্যাসার্ধ সবচেয়ে বেশি থাকে।  আর আমরা জানি, ব্যাসার্ধ বেশি হলে তড়িৎ ঋণাত্মকতার মান কমে যায়।  

অপরদিকে তিন নাম্বার পর্যায়ের ক্লোরিনের তড়িৎ ঋণাত্মকতা সবচেয়ে বেশি।  কারণ ক্লোরিন সবচেয়ে ডানে অবস্থিত এবং ডান দিকের মৌল গুলোর পারমাণবিক ব্যাসার্ধ কম থাকে।  তাই তাদের তড়িৎ ঋণাত্মকতার মান বেশি।  

বিভিন্ন মৌলের তড়িৎ ঋণাত্মকতা এর মান বিভিন্ন রকম হয়ে থাকে। যদি আপনি বিভিন্ন মৌলের তড়িৎ ঋণাত্মকতা এর মান জানতে চান তাহলে পড়তে পারেন এই লেখা টি:

তড়িৎ ঋণাত্মকতা একটি পর্যায়বৃত্ত ধর্ম -তড়িৎ ঋণাত্মকতা এর বিস্তারিত

পরিশেষে,

আশাকরি তড়িৎ ঋণাত্মকতা কাকে বলে? আপনারা জানতে পেরেছেন।  সেইসাথে জানতে পেরেছেন তড়িৎ ঋণাত্মকতা এর পর্যায়বৃত্ত ধর্ম সম্পর্কে।  আপনারা যদি আমাদের সাথে এসএসসি রসায়ন প্রস্তুতি নিতে চান, তাহলে আমাদের ইউটিউব চ্যানেল ঘুরে আসতে পারেন।  

চ্যানেল নাম: Learning View Bd

Leave a Comment