চলক বা ভেরিয়েবল: সি প্রোগ্রামিং বাংলা টিউটোরিয়াল-চলক কি?

চলক: সি প্রোগ্রামিং বাংলা টিউটোরিয়াল এর এই পর্বে আজ আমরা সি প্রোগ্রামিং চলক সম্পর্কে আলোচনা করব। চলক বা ভেরিয়েবল সি প্রোগ্রামের গুরুত্বপূর্ণ একটি টপিকস। আমরা বিভিন্ন প্রোগ্রামে অহরহ চলক ব্যবহার করে থাকি। সুতরাং আজকের লেখাটি খুবই গুরুত্বপূর্ণ। যারা আমাদের ধারাবাহিক সি প্রোগ্রামিং টিউটোরিয়াল পেতে চান তারা ভিজিট করুন সি পোগ্রামিং

চলক কি?

চলক

প্রোগ্রামে ব্যবহারের জন্য ডেটাকে প্রথমে মেমোরিতে সংরক্ষণ করে সেই মেমোরি থেকে পড়ে প্রোগ্রামের প্রয়োজনে ব্যবহার করা হয়। নিম্নস্তরের ভাষায় মেমোরিতে ডাটা রাখার জন্য সরাসরি বিট, বাইট এবং মেমোরি এড্রেস ব্যবহার করা হয়। কিন্তু এটি অত্যন্ত জটিল এবং কষ্টকর বড় বড় প্রোগ্রামের জন্য। এই সমস্যা দূর করার জন্য উচ্চতর ভাষায় বিট, বাইট এবং এড্রেস এর পরিবর্তে চলক বা ভেরিয়েবল ব্যবহার করা হয়।

সুতরাং চলক হলো প্রোগ্রামার কর্তৃক দেওয়া কিছু বিট, বাইট সংরক্ষণের জন্য মেমোরির একটি নাম, যে নামের অধীনে আমরা ডেটা রাখতে পারি।

এক্ষেত্রে প্রোগ্রামার বা প্রোগ্রাম ব্যবহারকারীর মেমোরির কোন এড্রেসে ডেটা রাখা হয় তা জানা প্রয়োজন নেই। সঠিক নিয়মে উপযুক্ত ডেটা টাইপ সহ ভ্যারিয়েবল বা চলক ঘোষণা করে ডাটা সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে ব্যবহার করা যায়। এখানে বলে রাখা প্রয়োজন যে কোন সময় একটি চলকে একটি ডাটা রাখা সম্ভব। ভেরিয়েবলের পুরাতন মান সর্বদাই নতুন মান দ্বারা প্রতিস্থাপিত হয়।

তবে চলক কাকে বলে যদি এক কথায় উত্তর দেই তা হচ্ছে, প্রোগ্রাম এ যে সকল রাশির মান পরিবর্তনযোগ্য তাকে চলক বা ভেরিয়েবল বলা হয়।

চলক বা ভেরিয়েবল ঘোষণা: ডেটা টাইপ সহ কোন ভেরিয়েবলের নামকরণ করার প্রক্রিয়াকে ভেরিয়েবল বা চলক ঘোষণা বলা হয়।

একটি উদাহরণ দেখা যাক:

DataType Variable1;

Variable1 = Number1;

এটি হচ্ছে চলক ঘোষণা করার ফরমেট।

Int Number1;

float Number2;

Number1=20;

Number2=30.34;

এখানে প্রথমে int টাইপ ও পরে float টাইপ চলক ঘোষনা করা হয়েছে। পরে তাদের মান দেওয়া হয়েছে। তবে কোনো কোনো ভেরিয়েবল ঘোষণার সময় একইসাথে তার মান নির্ধারণ করা যায়। যেমন-

Int Number1=20;

Float Number2= 30.34;

ভেরিয়েবলের এমন ঘোষণাকে ডায়নামিক ইনিশিয়ালাইজেশন বলা হয়।

আবার বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে একাধিক ভেরিয়েবল কে একসাথে ঘোষণা করা যায়। যেমন,

Int a,b,c;

Int a=5,b=7,c=10;

চলক বা ভেরিয়েবল লেখার নিয়ম:

চলক এর ক্ষেত্র ও সীমানা:

সি প্রোগ্রামের প্রধান বিবেচ্য বিষয় হলো ব্যবহার ক্ষেত্র বা স্কোপ নির্বাচন। প্রোগ্রাম বা ফাংশনের যে এলাকাজুড়ে চলক এর কার্যক্রম বিস্তৃত তাকে ওই ভেরিয়েবলের স্কোপ ক্ষেত্র বলা হয়। চলকের কর্মক্ষেত্র বা স্কোপ এবং ডেটা টাইপ এর উপর নির্ভর করে চলক সমূহকে বিভিন্ন নামে অভিহিত করা হয়। যেমন-

লোকাল ভেরিয়েবল

গ্লোবাল ভেরিয়েবল

অটোমেটিক ভেরিয়েবল

রেজিস্টার ভেরিয়েবল

স্ট্যাটিক ভেরিয়েবল

এক্সটার্ন ভেরিয়েবল

লোকাল ভেরিয়েবল এবং গ্লোবাল ভেরিয়েবল এর মধ্যে পার্থক্য:

লোকাল ভেরিয়েবলগ্লোবাল ভেরিয়েবল
লোকাল ভেরিয়েবল বাক্যে ফাংশন এর ভেতর কেবলমাত্র স্টেটমেন্ট ধারা উল্লেখ করা হয়। তারা তাদের নিজস্ব ফাংশন এর বাইরে পরিচিত নয়।গ্লোবাল ভেরিয়েবল সমগ্র প্রোগ্রামেই পরিচিত এবং প্রোগ্রামের যেকোনো জায়গায় তাদের ব্যবহার করা যায়।  
লোকাল ভেরিয়েবল ফাংশনে প্রবেশের সময় সৃষ্টি হয় এবং বের হওয়ার সময় ধ্বংস হয়।গ্লোবাল ভেরিয়েবল ফাংশনের বাইরে ঘোষণা করা হয়।  
লোকাল ভেরিয়েবল ফাংশন কল করার সময় ভ্যালু ধরে রাখতে পারেনা।গ্লোবাল ভেরিয়েবল ফাংশন কল করার সময় ভ্যালু ধরে রাখতে পারে।  
এক ফাংশনের লোকাল ভেরিয়েবল এর সাথে অন্য ফাংশনের লোকাল ভেরিয়েবল এর কোন সম্পর্ক নেই।  একটি প্রোগ্রামের অনেক ফাংশন দ্বারা ব্যবহৃত একই ডেটার ক্ষেত্রে গ্লোবাল ভেরিয়েবল খুবই সহায়ক।  
উদাহরণ : auto, static, register etc.  উদাহরণ: extern

আশাকরি সি প্রোগ্রামিং চলক নিয়ে আপনাদের সকল প্রশ্নের অবসান হয়েছে। যেকোনো মতামত আমাদের জানান।

Leave a Comment