রিমোট জব কি, কিভাবে, কোথায় খুজবেন remote job meaning in bengali

রিমোট জব(Remote Job) এর ব্যাপারে অনেকেই জানতে চান। তাই ভাবলাম, রিমোট জব নিয়ে কিছু বলা যাক। উন্নত বিশ্বের সাথে তাল দিয়ে বাংলাদেশেও(Remote Job in Bangladesh) এখন রিমোট জব(remote job meaning in bengali) এর চাহিদা বাড়ছে।

রিমোট জব কি?

সহজ কথায় বলতে গেলে রিমোট জব হচ্ছে(remote job meaning in bengali) আপনি একটি নির্দিষ্ট স্থানে থেকে দেশ এবং দেশের বাইরের বিভিন্ন কোম্পানির সাথে কাজ করছেন। এটাই হচ্ছে রিমোট জব। এক্ষেত্রে আপনি আপনার বাসার রুম কেও আপনার অফিস বানিয়ে ফেলতে পারেন।

আপনি কি জানেন, বর্তমান বিশ্বে আইটি সেক্টর এ কোন জব গুলো এগিয়ে যাচ্ছে? উত্তর হচ্ছে, রিমোট জব(Remote job)

আগে রিমোট জব বলতে মূলত যারা ফ্রিল্যান্সিং করতো তাদেরকে বোঝানো হতো। এছাড়া যারা ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত থাকত তাদেরও এর আওতাভুক্ত করা হতো। যারা মার্কেটপ্লেসে হাই লেভেল অথবা মিড লেভেল এর ফ্রিল্যান্সার ছিল, বিভিন্ন কোম্পানি তাদেরকে হায়ার করত।

কিন্তু বর্তমানে সেই চিত্র অনেকটাই বদলে গেছে। গত তিন চার বছর ধরে রিমোট জব এর চাহিদা বহুগুণে বেড়ে গেছে, যার প্রমাণ স্বরূপ আমরা বলতে পারি, অনেকেই রেগুলার জব ছেড়ে রিমোট জবের দিকে ধাবিত হচ্ছে।

এর কারণ কি?

কারণ হিসেবে বলা যেতে পারে, রেগুলার জবে কর্মচারীদের যে সব সুযোগ-সুবিধা দেওয়া হয় রিমোট জবেও সেই সুবিধা আছে। উদাহরণস্বরূপ, কোম্পানি থেকে ফেসটাইবল বোনাস, ৬ মাস   অথবা ৩ মাস অন্তর প্রমোশন, সম্মান, কাজের উপর টাকার % বৃদ্ধি ইত্যাদি।

মজার বিষয় হলো, এই গুলা সব ই থাকছে রিমোট জবে।এছাড়া বোনাস হিসেবে আপনি যে কোন জায়গা থেকে কাজ করতে পারবেন। অর্থাৎ আপনার নিজের ঘরই আপনার অফিস। মূলত এটি রিমোট জব এর মূল আকর্ষণ। বর্তমান বিশ্ব গ্লোবাল ভিলেজ(Global village) নামে পরিচিত। তাই রিমোট জব এর মাধ্যমে আপনি গ্লোবাল ভিলেজ এর সুবিধা নিতে পারেন। আপনি নিজের স্থানে বসে বিশ্বের বড় বড় কোম্পানির সাথে কাজ করতে পারেন। এটি সম্ভব হয়েছে রিমোট জব এর কল্যাণে। এছাড়া এখানে আপনার সন্মান একটুখানিও কমবে না। আপনাকে সবাই যথাযথ সম্মান করবে। এছাড়া অনেক কোম্পানি রিমোট জব করার জন্য আপনার যা যা প্রয়োজন সেগুলো প্রোভাইড করবে। এটি রেগুলার থেকে ভালো ফিচার।

আমেরিকা, কানাডা, জার্মানি, তুরস্ক সহ বিশ্বের বিভিন্ন উন্নত দেশে যেসব আইটি কোম্পানি রয়েছে, সেগুলো রিমোট জবের অফার করে থাকে। তবে বিশ্বের সবচেয়ে বেশি নির্ভরযোগ্য রিমোট জব এর সুযোগ দিয়ে থাকে আমেরিকা(remote job in America)। প্রায় 65% জব আমেরিকা প্রভাইড করে থাকে।

রিমোট জব পাওয়ার ক্ষেত্রে আপনাকে সেই বিষয়গুলো এগিয়ে রাখবে, চলুন সেই সম্পর্কে কিছু জানা যাক:

১. CV :

শুধু রিমোট জব নয়, যে কোন জবের ক্ষেত্রে সিভি একটি গুরুত্বপূর্ণ বিষয়। CV মানসম্মত মানের হতে হবে। এমন ভাবে CV তৈরী করতে হবে, যা তাদের আকৃষ্ট করে আপনার সম্পর্কে ভালো ধারণা জন্মায়। অনলাইনে আপনি ভালো সিভি কিভাবে তৈরি করা যায়, সে সম্পর্কে অনেক তথ্য পাবেন। এছাড়া ভালো মানের সিভি তৈরি করার জন্য বিভিন্ন ওয়েবসাইটও আছে। আপনি বিভিন্ন CV দেখে একটি আইডিয়া নিতে পারেন এবং সেভাবে আপনার CV তৈরি করুন। কিন্তু মনে রাখবেন, আপনার CV যেন ইউনিক হয়। প্রয়োজনে আপনি 7 থেকে 10 দিন সময় ব্যয় করুন, শুধুমাত্র সিভি তৈরি করতে।

রিমোট জব জব পাওয়ার জন্য প্রয়োজনীয় বিষয়

২. Skills :

আপনি যে বিষয়ের উপর কাজ করবেন, আপনি যদি সেই বিষয়ে স্কিলফুল না হন, তাহলে কিভাবে কম্পানি আপনাকে কাজ দিবে? সুতরাং এখানে স্কিল সবথেকে বেশি ফেক্ট করে। আপনার যদি কাজ করার পূর্ব অভিজ্ঞতা থাকে, আপনি যদি সেগুলো আপনার CV এর সাথে যুক্ত করেন, তাহলে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা অন্যদের চেয়ে বহুগুণে বেড়ে যাবে। সাধারণত রিমোট জব ৩ টি ক্যাটাগরিতে বিভক্ত। সেগুলো হলো:

i. জেনেরিক জব ( এইখানে মূল ফোকাসে থাকে বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন সি, সি++, পাইথন, জাভাস্ক্রীপ্ট। এছাড়া সিস্টেম এ্যাডমিন, মোবাইল এ্যাপ্লিকেশন ডেভেলপার সহ বিভিন্ন জব থাকে এই ক্যাটাগরিতে )।

ii. স্পেশালাইজড জব (এই ক্যাটাগরিতে সব থেকে বেশী পাওয়া যায়, ল্যাংগুয়েজ ফ্রেমওয়ার্ক রিলেটেড জব, যেমন : জ্যাঙ্গো, রিয়েক্ট, লারাভেল, WordPress, গো ল্যাঙ্গুয়েজ ইত্যাদি।

iii. বেসিক (এই ক্যাটাগরিতে মাইক্রোসফট অফিস ওয়ার্ল্ড, Excel, ডাটা প্রসেসিং ইত্যাদি জব থাকে) ।

বর্তমানে Remote Job এর ক্ষেত্রে পাইথন এবং জাভাস্ক্রিপ্ট সবচেয়ে এগিয়ে আছে। এর সাথে মেশিন লানিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এর চাহিদা আকাশচুম্বী। সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ওয়েব ডেভেলপমেন্ট এর চাহিদাও কম নয়।

৩. Application Process :

অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে কিছু কিছু কোম্পানি আপনার গ্রাজুয়েশন কমপ্লিট হয়েছে কিনা তা দেখবে। যদি গ্রাজুয়েশন না থাকে তবে আপনার ওই সেক্টরের অভিজ্ঞতা আছে কিনা তা দেখবে। অভিজ্ঞতা এখানে বড় একটি ফ্যাক্টর হিসেবে কাজ করে। নিচে অ্যাপ্লিকেশান প্রসেস এর ব্যাপারে কিছু কথা বলা যাক:

Remote Job পাওয়ার জন্য অনেকগুলো অনলাইন ওয়েবসাইট রয়েছে। যেগুলোতে আপনি CV  ড্রপ করার মাধ্যমে আপনার জব পাওয়ার প্রাথমিক কাজটি সেরে ফেলতে পারেন। সাথে আপনার প্রয়োজনীয় ইনফরমেশন গুলা অ্যাড করেতে হবে। আপনি যে জিমেইলটি সিভিতে দিবেন, সেটি সবসময় অন রাখবেন। কারণ তারা আপনাকে গুরুত্বপূর্ণ মেইল করতে পারে। আপনারা রিমোট জব পেতে যেসব ওয়েবসাইট ভিজিট করতে পারেন, সেইসব ওয়েবসাইটের তালিকা আমি নিম্নে উল্লেখ করছি।

ওয়েবসাইট লিঙ্ক(Remote Job Marketplace):

  •  https://weworkremotely.com/
  •  https://remoteok.io/
  •  https://remote.co/
  •  https://remote.com/jobs/browse
  •  https://angel.co/jobs
  •  https://pangian.com

ওয়েবসাইট নাম(Remote Job Website/site):

  • Just Remote
  • Remote Work Hub
  • WeWorkRemotely
  • Flexjobs
  • Remote python
  • Remote Javascript
  • for hire

ii. LinkedIn :

লিঙ্কডইন হল প্রফেশনাল দের জন্য একটি জনপ্রিয় নেটওয়ার্ক। আপনার লিঙ্কডইন প্রোফাইল আকর্ষণীয় ও তথ্যপূর্ণ হলে বিভিন্ন কোম্পানি থেকে আপনার জন্য জবের ইনভাইটেশন আসবে। সবচেয়ে ভালো হয় মোবাইলে LinkedIn Jobs অ্যাপসটি ইন্সটল করে রাখুন । তারপর রিমোট জব নোটিফিকেশন অন করে রাখুন । আপনার লিঙ্কডইন প্রোফাইল দিয়েই আপনি এক ক্লিকে বিভিন্ন রিমোট জবে এপ্লাই করতে পারেন।

iii. Facebook, Google, Twitter:

ফেসবুক টুইটার এগুলো হচ্ছে জনপ্রিয় সোশ্যাল মাধ্যম। এখানে প্রচুর পরিমানের জব এর গ্রুপ রয়েছে এবং পেইজ রয়েছে। সেখানে আপনি খুব সহজেই বিভিন্ন কোম্পানির জব অফার দেখতে পারবেন। তাদের দেয়া ইমেইল অথবা তাদের প্রোফাইলে গিয়ে আপনি জব এর জন্য কথা বলতে পারবেন। অন্যদিকে গুগোল তো আছেই। গুগোলে আপনি যা চাইবেন সে সম্পর্কে সার্চ

 দিতে পারবেন। ফলে খুব সহজেই আপনার প্রয়োজনীয় তথ্য আপনার সামনে চলে আসবে।

রিমোট জব স্যালারি(Remote Job Salary):

সাধারণত রিমোট জব গুলো দেশের বাইরে বেশি করা হয়। তাই এখানে মূলত চুক্তিভিত্তিক কাজ করতে হয়। প্রতিটি কাজের বিনিময়ে এখানে প্রেমেন্ট দেয়া হয়। প্রেমেন্ট মূলত ইউএস ডলারে হিসাব করা হয়। মধ্যবিত্ত দেশ সমূহের জন্য রিমোট জব আশীর্বাদস্বরূপ।

দুইভাবে রিমোট জব(remote job meaning) করা যায়।

১. ফুলটাইম

২. পার্টটাইম।

i. ফুলটাইম :

ফুল টাইমে প্রতিটি কাজের জন্য আলাদাভাবে পেমেন্ট করা হয় না অথবা সপ্তাহ ভিত্তিক এখানে চুক্তি হয় না। সাধারণত অফিসে কাজের যে নিয়ম থাকে এখানে সে নিয়ম অনুযায়ী কাজ করতে হবে। তবে রিমোট জবের ক্ষেত্রে প্রতি ঘন্টাতে ২০ ডলার থেকে ৯৯ ডলার পর্যন্ত আপনার ইনকাম এর সুযোগ রয়েছে। তবে কোম্পানির পজিশন অনুযায়ী সেলারি কম বেশি হতে পারে। প্রতিষ্ঠিত এবং ভালো মানের কোম্পানির সাথে কাজ করলে প্রতি ঘণ্টায় 50 ডলার পর্যন্ত ইনকাম করা যায়।

ii. পার্টটাইম :

পার্টটাইম অর্থ হলো, সপ্তাহের বা নির্দিষ্ট কাজের জন্য ঘন্টা ভিত্তিক চুক্তি। যারা পার্টটাইম জব করে তাদেরকে সাধারণত সপ্তাহে ৪০ ঘন্টা এর মতো কাজ করতে হয় । এখানেও সেলারি এর হিসাব আগের মতোই ইউ এস ডলারে করা হয়। যদি কেউ ভালো কোম্পানির সাথে চুক্তিভিত্তিক কাজ করে, তাহলে পারটাইম জব করে একজন ব্যক্তি প্রতি ঘন্টায় 50 ডলারের উপরে ইনকাম করতে পারবেন। সুতরাং যারা রিমোট জব করবেন ভাবছেন, তারা হতাশ না হয়ে কাজে লেগে পড়ুন। ভালোভাবে কাজ করতে পারলে এবং যদি আপনার দক্ষতা থাকে, তাহলে আপনি সফল হবেন।

Remote job meaning in bengali অনেক তো হলো। আজ আর নয়। আপনারা জব সম্পর্কে কি জানতে চান, তা আমাদের জানান। তাহলে আমরা পরবর্তীতে সে সম্পর্কে আপনাদের জানাবো। এখানেই শেষ করছি।

আপনার আইটি ক্যারিয়ার সমৃদ্ধ করতে, বিভিন্ন তথ্য পেতে ভিজিট করুন এখানে

ধন্যবাদ।

2 thoughts on “রিমোট জব কি, কিভাবে, কোথায় খুজবেন remote job meaning in bengali”

Leave a Comment