বর্ষাকাল অনুচ্ছেদ-বর্ষাকাল | সকল শ্রেণী

বর্ষাকাল অনুচ্ছেদ: সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আজকে আমরা যে অনুচ্ছেদ সম্পর্কে জানব তা হচ্ছে বর্ষাকাল অনুচ্ছেদ। অনুচ্ছেদটি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশা করব অনুচ্ছেদ আমাদের অনেক উপকার করবে।

বর্ষাকাল অনুচ্ছেদ

বর্ষাকাল অনুচ্ছেদ টি পড়ার সাথে সাথে আপনারা এটা জেনেও উপকৃত হবেন যে, আমরা আমাদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন প্রকার টিউটোরিয়াল দেই। বিভিন্ন ধরনের কোর্স আমরা প্রোভাইড করি সম্পূর্ণ ফ্রিতে। যেমন ওয়েব ডিজাইন কোর্স, ব্লগিং কোর্স, সি প্রোগ্রামিং কোর্স, নবম-দশম শ্রেণির কোর্স, আইসিটি কোর্স ইত্যাদি। তাই আমরা আশা করব আপনারা আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন।

অনুচ্ছেদ লেখার নিয়ম

অনুচ্ছেদ শব্দের অর্থ হচ্ছে গদ্যের ক্ষুদ্রাংশ। একটি গদ্য অনেকগুলো অনুচ্ছেদ নিয়ে গঠিত হয়। আবার একাধিক বাক্য নিয়ে একটি অনুচ্ছেদ গঠিত হয়। অনেক অনুচ্ছেদ মিলিয়ে তৈরি হয় গদ্য, প্রবন্ধ, গল্প ইত্যাদি। অনুচ্ছেদ এর ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখা প্রয়োজন তা হচ্ছে:

  • অনুচ্ছেদে সবসময় একটি বিষয় থাকবে অর্থাৎ অনুচ্ছেদ লিখতে হবে টপিকস নিয়ে।
  • অনুচ্ছেদ এর জন্য আদর্শ বাক্য হচ্ছে 10 থেকে 15 টি।
  • তবে অনেক সময় যৌক্তিক কারণে অনুচ্ছেদ দীর্ঘ হতে পারে
  • অনুচ্ছেদের প্রথম বাক্যে মূলভাব বা বিষয়ের উল্লেখ করা উচিত
  • অনুচ্ছেদের শেষ বাক্যে বিষয়ের সমাপ্তি করা উচিত

বর্ষাকাল অনুচ্ছেদ

বাংলাদেশের প্রধান ঋতু তিনটি। তার মধ্যে বর্ষাকাল অন্যতম। প্রত্যেকটি ঋতুর থাকে আলাদা বৈশিষ্ট্য। কারো কাছে কোনো ঋতু ভালো লাগে আবার কারো কাছে লাগে না। তবে কিছু ঋতু থাকে সবার কাছেই ভালো লাগার। তেমনটি হচ্ছে বর্ষাকাল। পৃথিবী যখন ধুলাবালিতে পরিপূর্ণ তখন এক পশলা বৃষ্টি সকল ধুলাবালিকে ও অপরিচ্ছন্ন তাকে ম্লান করে প্রকৃতির দান করে স্নিগ্ধতা। বর্ষাকালে নদী-নালা-খাল-বিল পানিতে ভরে যায়। আকাশ ঘন মেঘাচ্ছন্ন থাকে। কিছু কিছু দিন সূর্যমামার মুখ দেখা যায় না। যেন মুষলধারে বৃষ্টি আর বৃষ্টি। প্রকৃতি হয়ে ওঠে সতেজ। এ সময় নানা রকম ফুলের বাহার দেখা যায়। যেমন কদম, বকুল, কেয়া, কামিনী, ঘাসফুল, সন্ধ্যামালতী ইত্যাদি। তবে বর্ষাকালে অনেকেই ঘর থেকে বের হতে পারেনা। রাস্তাঘাট হয় কর্দমাক্ত ও পিচ্ছিল। গরিব ও দিনমজুরদের কষ্ট হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে কষ্ট হলেও মূলত বর্ষাকাল আমাদের অনেক উপকার করে। বিশেষ করে বৃষ্টির পানি পৃথিবী থেকে নির্মূল করে দূষিত বায়ুকে। তাই বর্ষাকাল আমার-আপনার সবারই প্রিয়।

শিশুশ্রম অনুচ্ছেদ

একুশে বইমেলা অনুচ্ছেদ

বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ

বৃক্ষরোপণ অনুচ্ছেদ

আমার প্রিয় শিক্ষক অনুচ্ছেদ

শৃঙ্খলা বোধ অনুচ্ছেদ

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আমরা আশা করি তোমরা বর্ষাকাল অনুচ্ছেদ পড়েছ। বর্ষাকাল অনুচ্ছেদ সম্পর্কে যেকোনো মন্তব্য আমাদের জানাতে পারো। তোমরা কোন ধরনের অনুচ্ছেদ পেতে চাও তা আমাদের জানাতে পারো। আমরা চেষ্টা করবো তোমাদের মন্তব্য এর রিপ্লে দেওয়ার।

Leave a Comment