বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ- সকল শ্রেণী

বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ: সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আজকে আমরা যে অনুচ্ছেদ সম্পর্কে জানব তা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ। অনুচ্ছেদটি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশা করব অনুচ্ছেদ আমাদের অনেক উপকার করবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ টি পড়ার সাথে সাথে আপনারা এটা জেনেও উপকৃত হবেন যে, আমরা আমাদের ইউটিউব চ্যানেলে বিভিন্ন প্রকার টিউটোরিয়াল দেই। বিভিন্ন ধরনের কোর্স আমরা প্রোভাইড করি সম্পূর্ণ ফ্রিতে। যেমন ওয়েব ডিজাইন কোর্স, ব্লগিং কোর্স, সি প্রোগ্রামিং কোর্স, নবম-দশম শ্রেণির কোর্স, আইসিটি কোর্স ইত্যাদি। তাই আমরা আশা করব আপনারা আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন।

অনুচ্ছেদ লেখার নিয়ম:

অনুচ্ছেদ শব্দের অর্থ হচ্ছে গদ্যের ক্ষুদ্রাংশ। একটি গদ্য অনেকগুলো অনুচ্ছেদ নিয়ে গঠিত হয়। আবার একাধিক বাক্য নিয়ে একটি অনুচ্ছেদ গঠিত হয়। অনেক অনুচ্ছেদ মিলিয়ে তৈরি হয় গদ্য, প্রবন্ধ, গল্প ইত্যাদি। অনুচ্ছেদ এর ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখা প্রয়োজন তা হচ্ছে:

  • অনুচ্ছেদে সবসময় একটি বিষয় থাকবে অর্থাৎ টপিকস নিয়ে অনুচ্ছেদ লিখতে হবে
  • অনুচ্ছেদ এর জন্য আদর্শ বাক্য হচ্ছে 10 থেকে 15 টি তবে অনেক সময় যৌক্তিক কারণে অনুচ্ছেদ দীর্ঘ হতে পারে
  • অনুচ্ছেদের প্রথম বাক্যে মূলভাব বা বিষয়ের উল্লেখ করা উচিত
  • অনুচ্ছেদের শেষ বাক্যে বিষয়ের সমাপ্তি করা উচিত

বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ

বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ। বঙ্গবন্ধু স্যাটেলাইট ২০১৮ সালের ১১ মে কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। বাংলাদেশ ৫৭ তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশ। প্রকল্পটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক বাস্তবায়িত হয়। স্পেসএক্স ফ্যালকন ৯ উৎক্ষেপণ যানে করে ১১ মে ২০১৮ সফলভাবে বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-1 যেসকল দেশসমূহ ব্যবহার করবে তার হচ্ছে হন্ডুরাস, তুরস্ক, ফিলিপাইন, ঘানা, ক্যামেরুন ও দক্ষিণ আফ্রিকা। বিভিন্ন টিভি চ্যানেল ও তাদের সম্প্রচার কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করার জন্য স্যাটেলাইট ভাড়া করে। এক্ষেত্রে বঙ্গবন্ধু স্যাটেলাইট-1 টিভি চ্যানেলগুলোকে তাদের চ্যানেলের সক্ষমতা ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয় করতে পারবে। বিভিন্ন বড় বড় প্রাকৃতিক দুর্যোগের সময় মোবাইল নেটওয়ার্ক অচল হয়ে পড়ে। তখন স্যাটেলাইটের মাধ্যমে দুর্যোগপূর্ণ এলাকায় যোগাযোগ ব্যবস্থা সচল রাখা সম্ভব হবে। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অসুবিধা হচ্ছে এখন পর্যন্ত তেমন অর্থ আয় করতে পারছে না। যদিও বর্তমানে আয়ের পথ সুগম হচ্ছে। ধারণা করা হচ্ছে অতি শীঘ্রই স্যাটেলাইট যথেষ্ট পরিমাণ আয় করতে সক্ষম হবে। অনেক বড় বড় রাষ্ট্র তাদের নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারেনি। সেখানে বাংলাদেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে 57 তম দেশ হিসেবে। তাই এটি আমাদের জন্য গর্বের বিষয়।

বৃক্ষরোপণ অনুচ্ছেদ

আমার প্রিয় শিক্ষক অনুচ্ছেদ

শৃঙ্খলা বোধ অনুচ্ছেদ

স্বাধীনতা দিবস অনুচ্ছেদ

বই পড়া অনুচ্ছেদ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ আমরা আশা করি তোমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ পড়েছ। বঙ্গবন্ধু স্যাটেলাইট অনুচ্ছেদ সম্পর্কে যেকোনো মন্তব্য আমাদের জানাতে পারো। তোমরা কোন ধরনের অনুচ্ছেদ পেতে চাও তা আমাদের জানাতে পারো। আমরা চেষ্টা করবো তোমাদের মন্তব্য এর রিপ্লে দেওয়ার।

Leave a Comment