আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? গুগল একাউন্ট পাসওয়ার্ড

আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত: আপনার এতদিনের গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি হবে? সব শেষ আমার। না শেষ না। এর সমাধান রয়েছে। সেই সমাধান নিয়ে আজ আমরা হাজির হয়েছি।

আমাদের সাথে এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। বর্তমান সভ্যতা তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছে। এখন আর পূর্বের মতো চিঠি কিংবা কবুতরের মাধ্যমে বার্তা পাঠানো হয় না। এখন যোগাযোগের জন্য ব্যবহার করা হয় গুগোল একাউন্ট। কিন্তু গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে, তখন কি করব! আজ আমরা এ বিষয়ে কথা বলব। মূলত দীর্ঘদিন ধরে মেইলে ঢুকা না হলে আমরা পাসওয়ার্ড ভুলে যাই। আমরা যেন পাসওয়ার্ড রিকভার করতে পারি তার কমপ্লিট গাইডলাইন আপনাদের জানাবো।

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তির সুফল ভোগ করতে হলে আমাদের অবশ্যই গুগল অ্যাকাউন্ট প্রয়োজন। আপনি গুগোল এর বিভিন্ন ফিচার ব্যবহার করার জন্য গুগোল একাউন্ট প্রয়োজন। ইউটিউব, ফেসবুক, টুইটার, গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করার জন্য গুগল অ্যাকাউন্ট প্রয়োজন। কিন্তু আমরা অনেক সময় আমাদের গুগল একাউন্টের পাসওয়ার্ড হারিয়ে ফেলি অথবা ভুলে যাই। তখন আমাদের মনে একটাই প্রশ্ন আসে আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? তাই আপনাদের এই প্রশ্নের অবসান করতে আমাদের আজকের এই পোষ্ট।

আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত জানতে নিম্নের স্টেপ গুলো ফলো করুন:

১. প্রথমে আপনি একটি ব্রাউজার ওপেন করেন।

২. এরপর গুগল লগইন পেজে যান।

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে
গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে

৩. আপনি যেই গুগোল একাউন্ট টির পাসওয়ার্ড ভুলে গেছেন তার ই-মেইল এড্রেসটি দিন।

৩. এখন ‘Forgot password?’ অপশনে ক্লিক করুন।

৪. যদি আপনার বর্তমান ব্যবহৃত পাসওয়ার্ড মনে না থাকে, তবে সর্বশেষ যে পাসওয়ার্ডটি আপনার মনে আছে সেটি দিন।

৫. যদি আপনার সর্বশেষ পাসওয়ার্ডটি ও মনে না থাকে অর্থাৎ কোন পাসওয়ার্ডই মনে নাই তখন আপনি  ‘Try another way’ তে ক্লিক করুন।

গুগল একাউন্ট পাসওয়ার্ড রিকভারি
গুগল একাউন্ট রিকভারি

৬. গুগোল একাউন্টে আপনার জিমেইল একাউন্টের সাথে আপনি যে মোবাইল নাম্বার যুক্ত করেছিলেন, সেখানে একটি ভেরিফিকেশন কোড পাঠানোর কথা বলবে।

৭. যদি আপনার কাছে সেই ফোন নাম্বার না থাকে তা হলে বিকল্প উপায়ে হিসাবে গুগোল আপনার বিকল্প ইমেইলে ভেরিফিকেশন কোড পাঠাবে। কিন্তু আপনার কাছে যদি বিকল্প ইমেইল না থাকে, তখন আপনি আবারো ‘Try another way’ ক্লিক করবেন।

এখানে বিকল্প ইমেইল বলতে বোঝাচ্ছে আপনি যখন ইমেইল অ্যাকাউন্ট খুলেছিলেন, তখন তার সাথে একটি মোবাইল নাম্বার এবং একটি বিকল্প ইমেইল নাম্বার দিতে হয়।

৮. এরপরে গুগোল আপনার কাছে অন্য আরেকটি ইমেইল আইডি (ANY email ID) চাইবে, যেখানে গুগল আপনাকে ইমেইল পাঠাতে পারবে। এখন আপনি যেই ইমেইল দিবেন, সেই ইমেইলে গুগোল একটি ভেরিফিকেশন কোড দিবে।

৯. এরপর গুগলের ইমেইল চেক করুন। ইমেইল পাওয়ার পরে গুগলের ডায়ালগ বক্স পেজ টি ওপেন করুন।

১০. এভাবে আপনি, গুগল একাউন্টের এর পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ডটি উদ্ধার করতে পারবেন।

গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কি করতে হবে, এখন আমি জেনে ফেললাম। এখানেই কি শেষ! না। এখন আমাকে আমার গুগোল একাউন্ট টিকে সংরক্ষণ করতে হবে। চলুন জেনে নেওয়া যাক আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত এর অংশ হিসেবে কিভাবে আমরা গুগল একাউন্ট সংরক্ষন করতে পারি?

কিভাবে আমরা গুগল একাউন্ট সংরক্ষন করতে পারি?

এখন আপনি আপনার গুগল একাউন্টে ঢোকার চেষ্টা করুন। ঢুকতে পারলে মোবাইল নাম্বার এবং নতুন ইমেইল যুক্ত করুন। এরপরের কাজটি হচ্ছে আপনি যে পাসওয়ার্ডটি দিয়েছেন সেটি এমন এক জায়গায় রাখুন যেন আপনি খুব সহজেই পাবেন। যেমন আপনি গুগল ড্রাইভে বা নোটপ্যাডে সেভ করে রাখতে পারেন।

যদি এতেও সমস্যা হয়, তবে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারে যেমন লাস্টপাস। এছাড়া আপনি যখন পাসওয়ার্ড দিবেন, তখন ক্রোম ব্রাউজার একটি পপআপ উইন্ডো ওপেন করে। সেখানে বলা হয়, আপনি কি পাসওয়ার্ড টি সেভ রাখতে চান কিনা? আপনি সেখানে নিরাপদে আপনার পাসওয়ার্ডটি সেভ রাখতে পারেন।

আপনার গুগল অ্যাকাউন্ট যেন কেউ হ্যাক করতে না পারে এজন্য আপনাকে সিকিউর হতে হবে। আপনি কিছু সিকিউরিটি মেইনটেন করবেন। সবচেয়ে ভালো উপায় হচ্ছে, আপনি আপনার গুগল একাউন্টে টু ফ্যাক্টর অথেন্টিকেশন যুক্ত করবেন। পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে সংখ্যা, চিহ্ন এবং অক্ষর মিলিয়ে দিবেন, যেন সহজে কেউ তা অনুমান করতে না পারে।

বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম যেহেতু গুগল একাউন্ট, এছাড়া আপনি গুগলের বিভিন্ন ফিচার ব্যবহার করতে চাইলে, গুগল অ্যাকাউন্ট থাকতেই হবে। তাই গুগল একাউন্ট আমাদের জন্য প্রয়োজনীয় একটি বিষয়। গুগল অ্যাকাউন্ট বিভিন্নভাবে হ্যাক অথবা আমরা পাসওয়ার্ড ভুলে যেতে পারি। কিন্তু যেন এমন ভুল না হয় এজন্য আমাদের সতর্ক থাকতে হবে। আজ আমরা গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার করব তা জানলাম। আশা করি আপনাদের উপকারে আসবে।

ওয়েব ডিজাইন: কিভাবে ওয়েব ডিজাইনার হওয়া যায় সম্পূর্ণ গাইড লাইন

অনলাইন জব করার সেরা ১৫ টি উপায় জেনে নিন-অনলাইন ইনকাম

গুগল কি? গুগলের ২৫ টি অজানা মজার তথ্য যা আপনার জানা প্রয়োজন

কিভাবে ঘরে বসে মোবাইলে আয় করবো? অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২১

আশা করি, এখন থেকে পাসওয়ার্ড ভুলে গেলে এই প্রশ্ন আর মনে আসবে না যে, আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত? আপনার পাসওয়ার্ড যথাযথভাবে যেন সংরক্ষণ করতে পারেন, সেই উপায়ও আমি বলে দিয়েছি। আপনাদের যেকোনো মতামত আমাদের জানাতে পারেন।

আমাদের অন্যান্য আইটি বিষয়ক পোস্ট পেতে ভিজিট করুন এখানে

টেকনোলজি বিষয়ক তথ্য পেতে ক্লিক করুন

Leave a Comment